রাজশাহীর ষড়ং আট গ্রুপের চিত্র প্রদর্শনী শ্রীলঙ্কা টু জাপান

রাজশাহীর ষড়ং আর্ট গ্রুপের তৃতীয়বারের মত আন্তর্জাতিক চিত্র প্রদর্শনী শেষ হয়েছে রোববার বিকেলে। শ্রীলঙ্কার কলম্বো বিশ্ববদ্যালয়ের জিডিএ পেরেরা গ্যালারিতে আয়োজিত তিন দিন ব্যাপী এই চিত্র প্রদর্শনীর আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষনা করেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান চেয়ারম্যান জাফর সাদিক।

সমাপনির সময় এই ঘোষনাও দেন চতুর্থবারের মত আন্তর্জাতিক পর্যায়ের চিত্র প্রদর্শনীর আয়োজন করা হবে জাপানে। এ সময় এই প্রদর্শনীতে অংশ নেয়া সকল শিল্পি উপস্থিত ছিলেন।

ষড়ং আর্ট গ্রুপের প্রতিষ্ঠাতা নারগিস পারভিন সোমা সমাপনির বিষয়টি নিশ্চিত করে বলেন, প্রদর্শনীতে বাংলাদেশসহ বিশ্বের ১০টি দেশের ৯৬ জন শিল্পীর ১০৬টি চিত্র ছিল। শনিবার ও রোববার এই দুদিন আর্টক্যাম্পে বড়দের পাশাপাশি ছোটদেরও ছবি আঁকার ব্যবস্থা ছিল এই আয়োজনে। প্রদর্শনী ও আর্টক্যাম্পে অংশ নেয়া দেশগুলো হলো ভারত, নেপাল, জাপান, মরক্কো, কানাডা, ফ্রান্স, দুবাই, নাইজেরিয়া, শ্রীলঙ্কা।

তিনি জানান, এই প্রদর্শনীতে তিন গুণীশিল্পীকে দেয়া হয়েছে গোল্ড অ্যাওয়ার্ড। এরা হলেন আনজানা অধিকারী, মোহাম্মদ আইয়াজউদ্দীন, চৌধুরী ফেরদৌস। এছাড়াও বিশেষ এ্যাওয়ার্ড পেয়েছেন বাংলাদেশের কামরুল হাসান লিপু, এস, এম, আজিজুল কাদির, ফাতেমা আখতার, মনির উদ্দীন (আনিক)। ভারতের জুয়াইরা প্রধানম, আঘ ্রদ্বীপ্রে চৌধুরী, আরিয়ান আল মামুন আইয়ান, লাবন্য ধিংরা, রবীন্দ্রনাথ, সন্দিপ সালাম, মহি জয়া, প্রকাশ ঘার, আরিতি মেহতা, ঋতুপর্ণা, বিধান বিশ্বাস, ডা. রেহমান প্যাটেল, সুলোচনা গেওদে। শ্রীলঙ্কার তুষিথা গোদাগেদরা। জাপানের হিটোশি তানাকা ও নেপালের জোয়ত প্রকাশ।
সোমা জানান, শুক্রবার বিকেলে মোমবাতি প্রজ্জ্বলন করে এই চিত্র প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন শ্রীলংকার বাংলাদেশ হাইকমিশনার এম রিয়াজ হামিদুল্লাহ।

উল্লেখ্য, এবার তৃতীয়বারের মত আন্তর্জাতিক পর্যায়ের চিত্র প্রদর্শনীর হয়েছে। দ্বিতীয়টি করেছিল দিল্লিতে। আর প্রথমটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে।

এসএইচ-১৮/২৩/১৮ (সুমন হাসান)