ডা. মাহাথির মুহাম্মদ বছরের সেরা মুসলিম ব্যক্তিত্ব

JAPAN - MAY 21: Mahathir bin Mohamad, former prime minister of Malaysia, speaks at the 15th International Conference on "The Future of Asia" in Tokyo, Japan, on Thursday, May 21, 2009. The conference will be held through May 22. (Photo by Kimimasa Mayama/Bloomberg via Getty Images)

এ বছরের সেরা মুসলিম ব্যক্তিত্ব হিসেবে নির্বাচিত হয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ডা. মাহাথির মুহাম্মদ। ‘দ্য মুসলিম ফাইভ হান্ড্রেড’ ম্যাগাজিনের নির্বাচিত ৫০০ মুসলিমের মধ্যে সবচেয়ে সফল ব্যক্তি হিসেবে তিনি মনোনীত হয়েছেন।

চলতি বছরের মে মাসে অনুষ্ঠিত মালয়েশিয়ার জাতীয় নির্বাচনে বিরোধী দল পাকতান হারাপানের জয়ে বড় ধরনের ভূমিকা রাখায় তিনি সেরা মুসলিম ব্যক্তিত্ব হিসেবে নির্বাচিত হয়েছেন। ওই নির্বাচনে দীর্ঘদিন পর দেশের প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণ করেন মাহাথির।

মাহাথিরের অতীত কর্মকাণ্ডের মূল্যায়ন করে বলা হয়েছে, তার নেতৃত্বে মালয়েশিয়া দ্রুত আধুনিকীকরণ এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির কারণে এশিয়ার ‘ইকোনোমিক টাইগারে’ পরিণত হয়েছে।

৯৩ বছর বয়সে বিশ্বের সবচেয়ে বেশি বয়সী সরকার প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন মাহাথির মোহাম্মদ।

ইসরায়েলি সেনা সদস্যকে লাথি ও চড় মারা ফিলিস্তিনি তরুণী আহেদ তামিমিও এই তালিকায় জায়গা করে নিয়েছেন। তিনি এ বছরের সেরা ৫শ নারীর মধ্যে সেরা মুসলিম নারী ব্যক্তিত্ব হিসেবে নির্বাচিত হয়েছেন।

এসএইচ-১৪/৩১/১৮ (আন্তর্জাতিক ডেস্ক)