মালয়েশিয়ার রাজা সিংহাসন ছাড়লেন

প্রকাশিতঃ জানুয়ারী ৬, ২০১৯ আপডেটঃ ৬:০০ অপরাহ্ন

দায়িত্ব গ্রহণের দুই বছরের মাথায় পদত্যাগ করেছেন মালয়েশিয়ার ১৫তম রাজা সুলতান মোহাম্মদ পঞ্চম। রবিবার রাজপ্রাসাদের এক মুখপাত্র তার পদত্যাগের খবর নিশ্চিত করে জানিয়েছেন, সংবিধানের ৩২ (৩) ধারা অনুযায়ী দেশের সর্বোচ্চ শাসকের পদ থেকে অব্যাহতি নিয়েছেন তিনি।

সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম দ্য স্ট্রেইট টাইমস চলতি সপ্তাহে মালয়েশিয়ার রাজার মনোনয়ন প্রদানকারী নয় সদস্যের শাসক পরিষদের সঙ্গে এক বৈঠকের পর সুলতান মোহাম্মদ পঞ্চম পদত্যাগ করতে পারেন বলে গুঞ্জন শুরু হয়।

মালয়েশিয়ার নয়টি মালয় প্রদেশের শাসকেরা তাদের মধ্য থেকে একজনকে পাঁচ বছরের জন্য অগোন বা রাজা হিসেবে নির্বাচন করে থাকেন। সাধারণত পর্যায়ক্রমে সব প্রদেশের শাসকেরা রাজা হওয়ার সুযোগ পান। ২০১৬ সালের ডিসেম্বরে রাজার দায়িত্ব পান উত্তরপূর্বাঞ্চলীয় কেলানতান প্রদেশের শাসক সুলতান মোহাম্মদ।

তার পদত্যাগের প্রসঙ্গে রাজপরিবারের দেওয়া বিবৃতিতে বলা হয়, কেলানতান প্রাদেশিক সরকারের অংশ হতে ফিরে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন মহামান্য রাজা। ওই বিবৃতিতে বলা হয়, বিশেষ করে কেলানতানের জনগনের সুরক্ষা এবং সেখানকার মানুষের উন্নয়ন ঘটাতে এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

গত বছরের দুই মাসের চিকিৎসা ছুটি নেন সুলতান মোহাম্মদ পঞ্চম। ২ নভেম্বর শুরু হয় ওই ছুটি। তারপরই সংবাদমাধ্যমে প্রকাশ পায় ছুটির মধ্যেই রাশিয়ার বিউটি কুইন ওকসানা ভোয়েভোদিনাকে মস্কোতে বিয়ে করেছেন তিনি। এরপরই শুরু হয় তীব্র বিতর্ক। পদত্যাগের মধ্য দিয়ে এই বিতর্কের অবসান ঘটলো বলে ধারণা করছে দ্য স্ট্রেইট টাইমস।

এসএইচ-২৯/০৬/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)