নাগরিকত্ব বিল নিয়ে যে হুমকি দিলো উলফা

ভারতের আসাম রাজ্যে বসবাসকারী বাঙালিরা নাগরিকত্ব বিলের বিরুদ্ধে প্রতিবাদে যদি শামিল না হন, তবে শতাধিক বছরের আসামবাসী হলেও তাদের শত্রু বলেই গণ্য করবে উলফা।

স্বায়ত্তশাসনের পাশাপাশি বিভিন্ন দাবিতে আন্দোলনরত সংগঠন উলফার প্রধান পরেশ বরুড়া বৃহস্পতিবার ওই হুমকি দেন।

পরেশ বড়ুয়ার দেওয়া এক বিবৃতির বরাত দিয়ে আনন্দবাজার বলছে, ‘জোর করে আসামবাসীর আন্দোলন দমিয়ে রাখা যাবে না। এই লড়াইয়ে উলফার সশস্ত্র বাহিনীই নেতৃত্ব দেবে।’

শুধু বাঙালি নয়, ভূমিপুত্রদের কোণঠাসা করার জন্য আনা নাগরিকত্ব বিলের প্রতিবাদ না জানালে হিন্দিভাষীরাও আসামে থাকার অধিকার হারাবে বলে পরেশ হুমকি দেন।

উলফার অপর নেতা জিতেন দত্তও বলেন, ‘ভারত আসামের দাবি না মানলে, আসামেরও স্বাধীনতার দাবি তোলার অধিকার আছে।’তিনি জানান, তার অনুগত ছেলেরা শ্রীরামপুর সীমানা দিয়ে আসামের কোনও পণ্য বাইরে যেতে দেবে না।

খবরে বলা হয়েছে, এর মধ্যেই ‘স্বাধীন আসাম’-এর দাবি তোলায় অসমীয় ভাষার বিশিষ্ট সাহিত্যিক হীরেন গোঁহাই, কৃষক সংগ্রাম সমিতির নেতা অখিল গগৈ ও এক সাংবাদিকের বিরুদ্ধে গতকাল রাষ্ট্রদ্রোহের অভিযোগ মামলা দায়ের করেছে পুলিশ। তবে গতকালও রাজ্যের বিভিন্ন স্কুল-কলেজের ছাত্রছাত্রীরা ক্লাস বয়কট করেছেন। প্রতিবাদে সামিল হয়েছে চিকিৎসক সংগঠন। সংশোধনীর বিরুদ্ধে বিভিন্ন সংগঠনের যৌথ মঞ্চ আইন অমান্য আন্দোলন ও অর্থনৈতিক অবরোধের ডাক আগেই দিয়ে।

গতকাল তাদের তরফে বলা হয়, ভবিষ্যতে নরেন্দ্র মোদি ও অমিত শাহের সফর বয়কট করা হবে। আগামী কোনও ভোটে বিজেপিকে ভোট না দেওয়ার আহ্বানও জানানো হয়েছে।

অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে প্রশাসন সব রকম জনমতের ওপর নিষেধা়জ্ঞা জারি করেছে। কামরূপ মহানগর ও পূর্ব গোহাটিতে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

এসএইচ-১২/১১/১৯ (অান্তর্জাতিক ডেস্ক)