মার্কিন প্রেসিডেন্ট হতে পারবেন ভারতীয়-বংশোদ্ভূত তুলসি?

প্রকাশিতঃ জানুয়ারী ১২, ২০১৯ আপডেটঃ ৮:৪৯ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্য থেকে ডেমোক্র্যাট দলীয় নির্বাচিত প্রতিনিধি তুলসি গাব্বার্ড। ভারতীয় বংশোদ্ভূত এই নারী মার্কিন কংগ্রেসে নির্বাচিত প্রথম হিন্দু নারী। আগামী ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। শনিবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক অনুষ্ঠানে এ কথা জানিয়েছেন তিনি।

নির্বাচিত হলে তিনিই হবেন যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট। সিএনএনের দ্য ভ্যান জোনস শোয়ে তিনি বলেন, ‘আমি প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছি। আগামী এক সপ্তাহের মধ্যে আনুষ্ঠানিক ঘোষণা দেব।’ গাব্বার্ড বলেন, তিনি যদি নির্বাচিত হন তাহলে অপরাধীদের বিচার, জলবায়ু পরিবর্তন এবং স্বাস্থ্যসেবা খাত নিয়ে কাজ করার চেষ্টা করবেন।

ইরাক যুদ্ধের অভিজ্ঞতাসম্পন্ন গাব্বার্ড মার্কিন কংগ্রেসের ফরেন অ্যাফায়ার্স কমিটিতে রয়েছেন। তিনি বলেন, ‘আমার এই সিদ্ধান্তের পেছনে অনেকগুলো বিষয় কাজ করেছে। মার্কিন জনগণ এই মুহূর্তে অনেকগুলো চ্যালেঞ্জের সম্মুখীন। আমি তাদের এসব সমস্যা নিয়ে চিন্তিত। আমি এসব সমস্যার সমাধান করতে চাই।’

আজ থেকে ছয় বছর আগে মার্কিন কংগ্রেসে নির্বাচিত হন ৩৭ বছর বয়সী ভারতীয় বংশোদ্ভূত তুলসি গাব্বার্ড। তিনি বেশ কয়েক বছর ধরে হাওয়াই অঙ্গরাজ্যের আলোচিত একজন রাজনীতিবিদ। তিনি মাত্র ২১ বছর বয়সে প্রতিনিধি পরিষদের সর্বকনিষ্ঠ সদস্য নির্বাচিত হয়ে রেকর্ড গড়েন। তাছাড়া মার্কিনে সেনাবাহিনীর সঙ্গে ইরাক যুদ্ধ নিয়ে কাজ করার জন্য পদত্যাগ করলে পুনরায় শিরোনাম হন তিনি।

তবে তুলসি গাব্বার্ডের দলীয় মনোয়ন পাওয়ার পথটা সহজ হবে না। কেননা এ তালিকায় আছেন ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের ডেমোক্র্যাট দলীয় প্রতিনিধি এলিজাবেথ ওয়ারেন। প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য এক্সপ্লোরেটরি কমিটি গঠন করেছেন তিনি। তাছাড়া হাউজিং অ্যান্ড আরবান ডেভেলপমেন্ট বিভাগের সাবেক মন্ত্রী জুলিয়ান ক্যাস্ত্রোও ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দেবেন।

এর বাইরেও ডেমোক্র্যাটদলীয় বেশ কিছু হেভিওয়েট রাজনীতিবিদ এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এই তালিকায় রয়েছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও বার্নি স্যান্ডার্স। এছাড়াও আরও বেশ কিছু ব্যক্তি এবারের নির্বাচনে লড়তে পারেন বলে গুঞ্জন শোনা যাচ্ছে। খুব শিগগিরই তারা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দেবেন। তবে শেষ পর্যন্ত তুলসি গাব্বার্ড টিকতে পারবেন কিনা সেটাই দেখার বিষয়।

এসএইচ-২০/১২/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)