যুদ্ধের অবসান দাবিতে আফগানিস্তানে র‌্যালি

মার্কিন আগ্রাসনে ক্ষমতাসীন তালেবান সরকারকে ২০০১ সালে উৎখাতের পর থেকে আফগানিস্তানে গৃহযুদ্ধ লেগে আছে। দেশটির নাগরিকরা প্রায় ১৭ বছরের গৃহযুদ্ধের অবসান দাবিতে রাস্তায় নেমে এসেছে। বৃহস্পতিবার যুদ্ধবিরতির দাবিতে দেশটির বেশ কয়েকটি শহরে মিছিল করেছে আফগানরা। ইয়ন

তালেবানের জন্মস্থান হিসেবে পরিচিত আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ কান্দাহার, পূর্বাঞ্চলীয় খোস্ত ও জালালাবাদের বিভিন্ন শহরে দেশটির নাগরিকরা বিভিন্ন প্লাকার্ড হাতে নিয়ে র‌্যালি করে। এসময় তারা ‘যুদ্ধ নয়’, ‘আমরা যুদ্ধবিরতি চাই’ ও ‘আমরা শান্তি চাই’ লেখা বিভিন্ন দাবি সংশ্লিষ্ট লেখা প্রদর্শন করা হয়।

এদিকে তালেবান দেশটির প্রায় অধিকাংশ এলাকা কব্জা করায় যুদ্ধ শেষ করে মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেয়া হয়েছে। তালেবানের সঙ্গে ভেতরে ভেতরে বেশ কয়েকটি শান্তি আলোচনায়ও বসেছে মার্কিন প্রতিনিধিরা। মৌলবাদি ইসলামি আইন প্রতিষ্ঠার দাবিতে ছাড় না দেয়ায় এখনো শান্তি আলোচনায় সমাধান আসনি।

এদিকে গত বৃহস্পতিবার আফগানিস্তানে নিয়জিত মার্কিন বিশেষ দূত জালমি খলিলজাদ তালেবানের সঙ্গে নতুন করে শান্তি-আলোচনা শুরু করতে প্রত্যাশিত সময়ের ২ দিন আগেই পাকিস্তানে পৌঁছেছেন।

ওয়াশিংটন তালেবানকে আলোচনার টেবিলে বসাতে পাকিস্তানের সহযোগিতা চায় এবং ১৭ বছরের যুদ্ধাবসানে তালেবানকে যুদ্ধবিরতিতে রাজি করাতে পাকিস্তানের ভূমিকা দেখতে চায় বলে খলিলজাদ মন্তব্য করেন।

এসএইচ-২৬/১৮/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)