স্পিকার ন্যান্সি পেলোসিকে অপমান করে ট্রাম্পের চিঠি

মেক্সিকোতে দেয়াল নির্মাণ ইস্যুতে যুক্তরাষ্ট্র কার্যত গত ২২ ডিসেম্বর থেকে অচল হয়ে পড়েছে। বেশিরভাগ সরকারি প্রতিষ্ঠান বন্ধ। ৮ লাখ কর্মকর্তা-কর্মচারী এ কারণে বেতন পাচ্ছেন না। কিন্তু নিজের অবস্থানে অনড় দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে তার দেয়াল নির্মাণের দাবিতে একমত নয় বিরোধী দল ডেমোক্রেট।

সম্প্রতি এ বিষয়ে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ও ডেমোক্রেট দলের রাজনীতিবিদ ন্যান্সি পেলোসিকে কঠোরভাবে অপমান করেছেন ট্রাম্প। বৃহস্পতিবার ন্যান্সি পেলোসির উদ্দেশ্যে চিঠি লিখেন ট্রাম্প।

তাতে মার্কিন প্রেসিডেন্ট জানান, ব্রাসেলস, মিশর ও কাবুলে ন্যান্সি পেলোসির সফর যুক্তরাষ্ট্রের চলমান অচলাবস্থার জন্য বাতিল করা হয়েছে। অচলাবস্থা কেটে গেলে পুনরায় সফরসূচি নির্ধারণ করা হবে। আর অচলাবস্থা কাটাতে ন্যান্সি পেলোসিকে আলোচনার জন্যহোয়াইট হাউজেও আমন্ত্রণ জানিয়েছেন ট্রাম্প।

ট্রাম্প ওই চিঠিতে জানান, ন্যান্সি পেলোসি চাইলে বাণিজ্যিকভাবে এ সফর করতে পারেন। কিন্তু যুক্তরাষ্ট্র থেকে বাণিজ্যিক ফ্লাইটে কাবুল যাওয়ার কোনো ব্যবস্থাই নেই!

যুক্তরাষ্ট্রের ক্ষমতা কাঠামোয় প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্টের পরই স্পিকারের অবস্থান। আর তাকেই ট্রাম্প এভাবেই অপমান করায় অনেকে হতবাক।

এসএইচ-২৮/১৮/১৯ (আন্তর্জাতিক সূত্র: এবিসি অস্ট্রেলিয়া)