নামহীন স্টেশনেই দাঁড়ায় ট্রেন

ভাবতে পারেন, রেলওয়ে স্টেশন আছে অথচ নাম নেই? শুনতে যতই আজগুবি শোনা যাক, এমন স্টেশন সত্যিই আছে। ভারতের বর্ধমানের রায়নাতেই রয়েছে এই স্টেশন। ট্রেন এসে সেই স্টেশনে দিব্যি দাঁড়ায়।

জানা গেছে, বর্ধমান থেকে ৩৫ কিলোমিটার দূরে অবস্থিত রায়না। ২০০৮ সালে ভারতীয় রেল এখানে নতুন স্টেশন তৈরি করেছে। সারা দেশের ৭১১২টি রেল স্টেশনের মধ্যে এই একটি স্টেশনেরই কোনও নাম নেই। কিন্তু কেন এমন হলো? আসলে গোল বেঁধেছে দু’টি নাম নিয়ে। রায়না ও রায়নানগর।

২০০৮ সালে রায়নগর নামে একটি স্টেশন ছিল এখানেই। তখন এটা ছিল ন্যারো গেজ রুট। বাঁকুড়া-দামোদরের মধ্যবর্তী রেলওয়ে রুটের অংশ ছিল সেটি। কিন্তু বর্তমানে তার থেকে ২০০ মিটার দূরে ট্রেন দাঁড়ায়। সেখানেই নতুন স্টেশন।

নতুন স্টেশন নির্মাণের প্রয়োজন পড়ল? আসলে ন্যারো গেজ থেকে ব্রড গেজ লাইনে রূপান্তরিত হওয়ার পরে নতুন স্টেশন নির্মিত হয়। যা হাওড়া-বর্ধমান কর্ড লাইনের সঙ্গে যুক্ত হয়েছে মশাগ্রামের কাছে। এই স্টেশনটি পড়েছে রায়না গ্রামে।

আর এখান থেকেই গণ্ডগোলের সূত্রপাত। যেহেতু এখন এটা রায়না গ্রামে অবস্থিত, তাই এই নামই রাখা হোক। ফলে রায়না বা রায়নগর কোনও নামই উঠেনি প্ল্যাটফর্মের সাইনবোর্ডে।

বিষয় গড়িয়েছে আদালত পর্যন্ত। মীমাংসা হয়নি। নামহীন স্টেশনেই ট্রেন দাঁড়ায়। আর নতুন কোনও যাত্রী থাকলে সে বিস্মিত হয়। আর ভাবে এ কেমন স্টেশন, নামহীন? তার বিস্মিত প্রশ্নের উত্তরে স্থানীয় জনতা উত্তর দেন। জানান, এমন স্টেশন ভারতে নেই।

এসএইচ-১৯/২১/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)