ভেনেজুয়েলার প্রেসিডেন্টকে দেশ ছাড়ার হুমকি যুক্তরাষ্ট্রের

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে অন্তর্বর্তী সরকারের কাছে দায়িত্ব হস্তান্তর করে দেশ ছাড়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে নিযুক্ত যুক্তরাষ্ট্রের বিশেষ দূত এলিয়ট আব্রামস এক বিবৃতিতে এ আহ্বান জানান।

একইসঙ্গে মাদুরো সমর্থক বেশ কয়েকজন আইনপ্রণেতার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ওয়াশিংটন। এদিকে ভেনেজুয়েলার জন্য যুক্তরাষ্ট্রের পাঠানো প্রথম ধাপের ত্রাণ সহায়তা কলম্বিয়ার সীমান্ত শহর কুকুতায় পৌঁছেছে। তবে যুক্তরাষ্ট্রের এই সহায়তাকে ‘অপমানের চেষ্টা’ আখ্যা দিয়ে মাদুরো বলেন, ভেনিজুয়েলার মানুষ ভিক্ষুক নয়।

ভেনিজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্ট জুয়ান গুইদোর অনুরোধে যুক্তরাষ্ট্র ভেনিজুয়েলায় এ ত্রাণ পাঠায়। নির্বাচনে কারচুপির অভিযোগ আর অর্থনৈতিক সংকটে মাদুরোর ওপর ক্ষুব্ধ ভেনিজুয়েলার জনগণ। এ জন্য গত চার বছর ধরে তার বিরুদ্ধে বিক্ষোভ-প্রতিবাদ করে আসছেন তারা।

চলমান এ সরকারবিরোধী বিক্ষোভকে পুঁজি করে গত ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধীদলীয় নেতা জুয়ান গুইদো।

২৮ জানুয়ারি যুক্তরাষ্ট্রে ভেনিজুয়েলার রাষ্ট্রীয় মালিকানাধীন তেল ও গ্যাস কোম্পানি পিডিভিএসএর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প প্রশাসন।

এসএইচ-১৪/০৮/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)