ভ্যাটিকানে কর্মরত ৮০ ভাগ যাজকই সমকামী!

ভ্যাটিকানে কর্মরত ৮০ ভাগ যাজকই সমকামী এবং জ্যেষ্ঠ যাজকদের দ্বারাই এসব ঘটনা ঘটে বলে দাবি করেছেন ফরাসি সাংবাদিক।

রোমান ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান গির্জা ভ্যাটিকানের ওপর প্রকাশিতব্য একটি অনুসন্ধানধর্মী একটি বইয়ে এমন দাবি করেন তিনি। আগামী সপ্তাহেই বইটি প্রকাশ হওয়ার কথা রয়েছে। খবর গার্ডিয়ানের।

ক্যাথলিক খ্রিস্টানদের এই প্রধান কেন্দ্রটিতে বিস্তর অনুসন্ধান চালিয়ে ৫৭০ পৃষ্ঠার বইটি রচনা করেছেন সাংবাদিক ও লেখক ফ্রেডেরিক মারশেল। এতে তিনি, যাজকদের দুর্নীতি ও ভণ্ডামি অনুসন্ধানে ভ্যাটিকানের পেছনে প্রায় ৪ বছর ব্যয় করেছেন বলে জানান।

যৌনতার সঙ্গে স্বক্রিয় না থাকায় ভ্যাটিকানের জ্যেষ্ঠ যাজকদের দ্বারাই বেশি আক্রমণের ঘটনা ঘটে বলে উল্লেখ করা হয়েছে ওই বইতে।

বুধবার ভ্যাটিকানে বিশ্বের ১শ টি দেশ থেকে সকল ক্যাথলিক যাজকদের নিয়ে ৪ দিন ব্যাপী একটি সম্মেলনের উদ্বোধন হবে। যেখানে যৌন সহিংসতা ও হেনস্তার ওপর আলোচনা করা হবে।

এদিকে একইদিনে বিশ্বের ২০টি দেশ থেকে মোট ৮ টি ভাষায় ‘ইন দ্য ক্লোসেট অব দ্য ভ্যাটিকান’ নামে বইটি প্রকাশ করা হচ্ছে বলে জানিয়েছে ব্রিটিশ প্রকাশক ব্লুমসবাড়ি।

ফ্রান্স সরকারের সাবেক উপদেষ্টা মারশেল বইটি লিখতে গিয়ে ১ হাজার ৫শ জনের সাক্ষাতকার নিয়েছেন। এর মধ্যে রয়েছেন, ৪১ জন কার্ডিনাল, ৫২ জন বিশপ, ৪৫ জন কূটনৈতিক কর্মকর্তা, ১১জন সুইস গার্ডসহ ২ শতাধিক যাজক।

‘কলাম্বিয়ান নাগরিক আলফেন্সো লোপেজ ট্রুইজিলো ভ্যাটিকানের জ্যেষ্ঠ পদে অধিষ্টিত ছিলেন। সাবেক এই কার্ডিনাল সেখানে সমকামীতার ওপর শিক্ষা দিতেন এবং কিভাবে গর্ভধারণ এড়ানো যায় তা শেখাতেন।’ ভ্যাটিকানের অনুসন্ধান থেকে মারশেল এ অভিযোগ করেছেন বলে ক্যাথলিক ওয়েবসাইট দ্য ট্যাবলেট জানিয়েছে।

এসএইচ-১২/১৩/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)