ভারতীয় গানে নাচ, স্কুলের লাইসেন্স বাতিল

প্রকাশিতঃ ফেব্রুয়ারী ১৭, ২০১৯ আপডেটঃ ৪:৪২ অপরাহ্ন

বিদ্বেষের আবহে আরেক নজির তৈরি করল পাকিস্তান। সম্প্রতি ‘ফির ভি দিল হ্যায় হিন্দুস্তানি’ গানের সঙ্গে ভারতীয় পতাকা নিয়ে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান করায় করাচির একটি স্কুলের রেজিস্ট্রেশন বাতিল করল পাকিস্তান সরকার।

তাদের দাবি, এর জেরে পাকিস্তানের ‘জাতীয় মর্যাদা’ ক্ষুণ্ণ হয়েছে। তাই রেজিস্ট্রেশন বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ঘটনাটি ঘটেছিল গত সপ্তাহে। এ সংক্রান্ত একটি ভিডিও ভাইরাল হয়ে যাওয়ায় তুমুল সমালোচনার মুখে পড়ে ‘মামা বেবিকেয়ার কেমব্রিজ স্কুল’টি। গত বুধবার ডিরেক্টোরেট অফ ইনস্পেকশন অ্যান্ড রেজিস্ট্রেশন অফ প্রাইভেট ইনস্টিটউশনস সিনধ (ডিআইআরপিআইএস) একটি কারণ দর্শানোর নোটিস জারি করে।

এডিআইআরপিআইএস’র রেজিস্ট্রার রাফিয়া জাভেদ বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠানে ভারতীয় সংস্কৃতির প্রচার করা পাকিস্তানের জাতীয় সম্মানের পক্ষে অবমাননাকর। কোনও অবস্থাতেই তা মেনে নেওয়া হবে না।’

স্কুলের মালিককে তিন দিনের মধ্যে এমন আচরণের কারণ দর্শানোর জন্য বলা হয়। কিন্তু স্কুলের মালিকের তরফ থেকে কোনও প্রতিক্রিয়া মেলেনি। ফলে স্কুলটির রেজিস্ট্রেশন সাসপেন্ড করা হয়।

তবে স্কুলের ভাইস-প্রিন্সিপাল ফাতিমার দাবি, পড়ুয়াদের বিভিন্ন দেশের সংস্কৃতি সম্পর্কে ওয়াকিবহাল করতেই ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সংবাদমাধ্যম শুধু ভারতের অংশটুকু সম্প্রচার করেছে।

এসএইচ-১৬/১৭/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)