ব্রিটিশ লেবার পার্টি থেকে সাত এমপির পদত্যাগ

প্রকাশিতঃ ফেব্রুয়ারী ১৮, ২০১৯ আপডেটঃ ১০:৩৮ অপরাহ্ন

ব্রিটিশ লেবার পার্টি থেকে পদত্যাগ করে করেছেন সাত সংসদ সদস্য। লেবার পার্টির নেতা জেরেমি কর্বিনের ব্রেক্সিট ও ইহুদি-বিরোধী দৃষ্টিভঙ্গির প্রতিবাদে পদত্যাগ করেন সংসদ সদস্যরা।

পদত্যাগ করা সংসদ সদস্যরা হলেন, চুকা উমুন্না, লুসিয়ানা বার্জার, ক্রিস লেজলি, অ্যাঞ্জেলা স্মিথ, মাইক গ্যাপস, গ্যাভিন শুকার এবং অ্যান কোফি।

পদত্যাগের বিষয়ে লুসিয়ানা বার্জার জানান, ‘দলটি এখন প্রাতিষ্ঠানিকভাবেই ইহুদি-বিরোধী হয়ে গেছে এবং এখানে আমি বিব্রত ও লজ্জিত বোধ করি। আজ সকালে আমরা কয়েকজন লেবার পার্টি থেকে পদত্যাগ করেছি। পদত্যাগের সিদ্ধান্ত খুবই কঠিন ও বেদনাদায়ক হলেও পদত্যাগ করা প্রয়োজন ছিল’।

তিনি আরও বলেন, ‘আমরা দেশের ভিন্ন ভিন্ন অংশের প্রতিনিধিত্ব করি, আমরা সবাই ভিন্ন ভিন্ন পটভূমি ও প্রজন্ম থেকে এখানে এসেছি। এরপরও আমাদের সবার চেতনা ও মূল্যবোধের জায়গা এক। আজ থেকে আমরা কোনো দলের নয়, বরং স্বতন্ত্র সংসদ সদস্য হিসেবেই সংসদে বসবো’।

লেবার পার্টি থেকে পদত্যাগ করা আরেক সংসদ সদস্য ক্রিস লেজলি বলেন, ‘লেবার পার্টি অনেকে আগেই বামদের স্বারা দূষিত হয়ে গিয়েছে’।

এতে অনেক লেবার দলে ভাঙনের সুর দেখছেন। তবে করবিন একে হতাশাজনক উল্লেখ করে বলেছেন, এসব এমপি ২০১৭ সালের নির্বাচনে মিলিয়ন মানুষের সমর্থন পাওয়া লেবার দলের নীতির সাথে কাজ করতে অনীহা প্রকাশ করেছেন।

৬০ বছর বয়সী এম পি মাইক গ্যাপস, তার টুইটে লিখেন করবিন, হামাস, হিজবুল্লাহ, আসাদ এবং ইরানের সাথে শর্তহীন ভাবে বসতে রাজী আছেন, কিন্তু ইউকে প্রধানমন্ত্রীর সাথে নয় কেন?

এসএইচ-২৫/১৮/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)