মসজিদে কে এই হামলাকারী?

নিউজিল্যান্ডের মসজিদে হামলাকারীদের একজন অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত ব্রেন্টন ট্যারেন্ট। তারা বয়স ২৮ বছর। তিনি শ্বেতাঙ্গ মৌলবাদী ও জঙ্গি মানসিকতার একজন মানুষ বলে খবর প্রকাশ করেছে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার গণমাধ্যম।

অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিসন নিজেই এ তথ্য নিশ্চিত করেছেন গনমাধ্যমের কাছে। তিনি বলেন, হামলাকারী একজন সন্ত্রাসী। তাকে অস্ট্রেলিয়ায় দীর্ঘদিন হাজতবাস করতে হয়েছিল।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যের আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে অপরাধ সংক্রান্ত পুরনো রেকর্ড আছে গ্রাফটন শহরের এই লোকের।

এর আগে শুক্রবার জুমার নামাজের সময় মসজিদ দু’টিতে হামলার আগে ট্যারেন্ট তার টুইটার অ্যাকাউন্টে ৭৩ পৃষ্ঠার কথিত মেনিফেস্টো (ঘটনার কারণ) প্রকাশ করে। এতে সে নিজেকে একজন ‘সাধারণ শ্বেতাঙ্গ লোক’ বলে উল্লেখ করে।

ওই হামলাকারী আরও উল্লেখ করে, সে একটি ‘শ্রমিক শ্রেণীর স্বল্প-আয়ের পরিবারে জন্ম নিলেও… জনগণের ভবিষ্যৎ নিশ্চিত করতে সিদ্ধান্ত নিয়েছিল’।ট্যারেন্টের অস্ত্র-সরঞ্জামে ছিল মুসলিম-বিদ্বেষী নানা শব্দ-বাক্যসে তার হামলার কারণ হিসেবে মেনিফোস্টেতে উল্লেখ করে, ‘ইউরোপের ভূমিতে অভিবাসীর সংখ্যা একেবারে কমিয়ে ফেলতে সে এই হামলাটি চালিয়েছে।

এসএইচ-২১/১৫/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)