এবার লন্ডনে মসজিদের বাইরে মুসল্লির উপর হামলা

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলায় বহু হতাহতের ঘটনার কয়েক ঘণ্টা ব্যবধানে লন্ডনে মসজিদের বাইরে মুসল্লিদের উপর হাতুড়ি নিয়ে হামলার ঘটনা ঘটেছে। এ সময় তিনজনের একটি গ্রুপ চিৎকার করে ‘ইসলাম বিরোধী’ বক্তব্য দিতে দিতে ওই স্থান ত্যাগ করে। তারা শুক্রবারের নামাজে অংশ নেওয়াদের ‘সন্ত্রাসী’ বলেও উল্লেখ করে।

স্থানীয় সময় শুক্রবার দুপুর ১টা নাগাদ পূর্ব লন্ডনের ক্যান স্ট্রিট রোডে লোকজন ধাওয়া করলে হামলাকারীর হাতুড়ির আঘাতে ২৭ বছর বয়সী একজন মাথায় আঘাত পেয়েছেন বলে নিশ্চিত করেছে পুলিশ। এসময় দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। পরে হামলাকারীরা গাড়ি নিয়ে দ্রুত ঘটনাস্থল ত্যাগ করেন। এক প্রত্যক্ষদর্শীর করা ভিডিওতে সে চিত্র পাওয়া যায়।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, তিন শ্বেতাঙ্গ ব্যক্তি একটি মসজিদের পাশ দিয়ে যাওয়ার সময় চিৎকার করে ইসলামবিদ্বেষী কথা বলছিল। এছাড়া সেখানে শুক্রবারের জুম্মার নামাজে অংশ নেয়া মুসল্লিদের ‘সন্ত্রাসী’ বলে চিৎকার করছিল। এসময় কয়েকজন ওইসব ব্যক্তির গাড়ি ধাওয়া করলে এক মুসলমান ব্যক্তির ওপর হাতুড়ি দিয়ে হামলা চালায় তারা।

লন্ডন মেট্রোপলিটন পুলিশের এক মুখপাত্র জানান, ঘটনাস্থলে পুলিশ পৌঁছানোর আগেই হামলাকারীরা পালিয়ে যায়। ব্যবহৃত গাড়ির সূত্র ধরে হামলাকারীদের চিহ্নিত করার চেষ্টা চলছে। শ্বেতাঙ্গ হামলাকারীদের বয়স ২০ বছরের কাছাকাছি।

ঘটনার তদন্ত চলছে। হামলায় আহত ব্যক্তিকে পূর্ব লন্ডনের একটি হাসপাতালে তার বন্ধুর মাধ্যমে ভর্তি করা হয়েছে। মাথায় আঘাত পেলেও তা গুরুতর নয় বলে জানা গেছে।

শুক্রবার নিউজিল্যান্ডের মসজিদে হামলার ঘটনার পর লন্ডনের মসজিদে নিরাপত্তা জোরদার করার কথা জানান মেয়র সাদিক খান।

এসএইচ-১৩/১৬/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)