ইন্দোনেশিয়ায় আকস্মিক বন্যায় নিহত ৪২

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশ পাপুয়াতে আকস্মিক বন্যায় কমপক্ষে ৪২ জন নিহত ও মারত্মকভাবে আহত হয়েছেন আরও ২১ জন। রোববার দেশটির স্থানীয় এক দুর্যোগ ব্যবস্থাপণা সংস্থার কর্মকর্তা কোরি সিমবোলান বরাত দিয়ে এক প্রতিবেদনে এত তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দুর্যোগ ব্যবস্থাপণা কর্মকর্তা বলেন, পাপুয়ার প্রাদেশিক রাজধানী জায়াপুরার অদূরে সেনতানি নামক এলাকায় গত শনিবার থেকে প্রবল বৃষ্টিপাত শুরু হয়। শনিবার শুরু হওয়া সেই টানা বর্ষণ থেকে এই বন্যা।

এদিকে দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র সুতোপো পুরয়ো নুগরোহো জানান, বন্যায় অন্তত নয়টি বাড়ি ক্ষতিগ্রস্ত ও দুটি সেতু ধসে পড়েছে। তিনি আরও জানান, তল্লাশি ও উদ্ধার অভিযানের জন্য একটি দল পাঠানো হয়েছ। তবে এখনো তারা বন্যাকবলিত অঞ্চলে পৌঁছাতে পারেনি।

তিনি এক বিবৃতিতে আরও বলেন, ‘বন্যার পানি অনেকটা নিচে নেমে গেছে তবে বন্যার কারণে পানিতে ভেসে আসা কাদা, কাঠের গুঁড়ি ও অন্যান্য জিনিষপত্র পড়ে রয়েছে।’

বন্যার কবলে পড়ে অনেকের বাড়িরঘর ভেসে গেছে কিংবা ধসে পড়েছে। স্থানীয় ১২০ জনেরও বেশি বাসিন্দা সরকারি আশ্রয়কেন্দ্রে ঠাঁই নিয়েছে। দাতব্য সংস্থা রেড ক্রস ও স্বেচ্ছাসেবকদের সহায়তা নিয়ে কর্তৃপক্ষ বাস্তুচ্যুতদের সাহায্য করার চেষ্টা করছে বলেও জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র সুতোপো পুরয়ো।

এসএইচ-১৮/১৭/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)