কোরআন তিলাওয়াতে শুরু নিউজিল্যান্ড পার্লামেন্টের অধিবেশন (ভিডিও)

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে ভয়াবহ সন্ত্রাসী হামলার মঙ্গলবার দেশটির পার্লামেন্টের বিশেষ অধিবেশন শুরু হয়েছে পবিত্র কোরআন তিলাওয়াতের মাধ্যমে।  এদিন সালাম জানিয়ে বক্তৃতা শুরু করেন প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডের্ন।

মসজিদে হামলায় হতাহতদের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানাতে গিয়ে পার্লামেন্টের স্পিকারকে সম্বোধন করে জাসিন্ডা বলেন, মিস্টার স্পিকার, আসসালামু আলাইকুম।

সমবেদনামূলক ভাষণ দেয়ার সময় প্রধানমন্ত্রী বলেন, হত্যাকাণ্ডের ভেতর দিয়ে অস্ট্রেলিয়ার এ হামলাকারী অনেক কিছু অর্জন করতে চেয়েছে তার মধ্যে একটি হলো কুখ্যাতি। সে কারণে আপনারা কখনো তার নাম আমার মুখে শুনবেন না।

সে একজন সন্ত্রাসী। সে একজন ক্রিমিনাল, সে একজন চরমপন্থি। যখন আমি বক্তৃতা দেব তখন তার নাম নেব না।

তিনি বলেন, সন্ত্রাসের মাধ্যমে সে কুখ্যাতি অর্জন করতে চেয়েছে। সে জন্য তার নাম না নিয়ে বরং যারা নিহত হয়েছেন তাদের নাম উচ্চারণ করুন।

এ সময় পার্লামেন্টে হতাহতদের পরিবারের প্রতি সমবেদনাসহ হামলাকারীকে প্রতিহত করতে গিয়ে প্রাণ হারানো সাহসী নাইম রশিদের আত্মত্যাগের কথাও স্মরণ করেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, গত শুক্রবার উগ্র-ডানপন্থী ব্রেন্টন ট্যারেন্ট দুটি মসজিদে গুলি চালিয়ে ৫০ জনকে হত্যা করে। এসময় গুরুতর আহত হন আরও ৪৮ জন। নিহতদের মধ্যে পাঁচজন বাংলাদেশি বলে নিশ্চিত করেছে পররাষ্ট্র দফতর।

এসএইচ-১৪/১৯/১৯ (আন্তর্জাতিক ডেস্ক, তথ্য সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন)