স্বামী হত্যার দায়ে সাবেক বিউটি কুইনের যাবজ্জীবন

স্বামীকে হত্যার অভিযোগে দোষী সাব্যস্ত হলেন ভেনেজুয়েলার সাবেক বিউটি কুইন অরিয়া ভাতসকুয়েতস রিখোস। তাঁকে যাবজ্জীবন কারাদণ্ড দিল আমেরিকার আদালত।

২০০৫ সালের সেপ্টেম্বর মাসে পোর্তো রিওর স্যান খুয়ানের রাস্তায় বেধড়ক মারধরের পরে কুপিয়ে খুন করা হয় কানাডার শিল্পপতি অ্যাডাম আনহাংকে। ঘটনায় আহত হন তাঁর স্ত্রী অরিয়াও।

স্বাভাবিক ভাবেই প্রথমে তাঁর দিকে সন্দেহের তির ঘোরেনি। কিন্তু পরে এক প্রত্যক্ষদর্শীর বয়ানের ভিত্তিতে হত্যাকাণ্ডে অরিয়ার ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে।

এদিকে ঘটনার কিছু দিন পরে ইউরোপে পালিয়ে যান অরিয়া। স্পেন ও ইতালির বিভিন্ন জায়গায় তাঁকে দেখা যায় বলে পুলিশের কাছে খবর আসে। শেষ পর্যন্ত তাঁকে অ্যাডাম আনহাং খুনের মামলায় গ্রেফতার করা হয়।

অভিযোগ, বিয়ের ছয় মাসের মধ্যে স্বামীর সঙ্গে তাঁর মতবিরোধ চরমে পৌঁছায়। শেষে অরিয়ার সঙ্গে বিবাহ বিচ্ছেদের কথা প্রকাশ্যে জানান আনহাং।

সেই আক্রোশে স্থানীয় এক রেস্তোরাঁ কর্মীকে ৬০ লক্ষ ডলারের টোপ দিয়ে স্বামীকে খুন করার ছক সাজান প্রাক্তন বিউটি কুইন। পুলিশের চোখে ধুলো দিতে গোটা ঘটনাটি স্থানীয় দুষ্কৃতীর খুন-রাহাজানির ঘটনা হিসেবে দেখানোর চেষ্টা করেন অরিয়া।

কিন্তু সেই কৌশল বানচাল করে দেয় এক প্রত্যক্ষদর্শীর সাক্ষ্য। আদালতে দীর্ঘ শুনানির পরে টেক্সাসের ফোর্ট ওয়ার্থ কারাগারে তাঁকে আজীবন কারাবাসের শাস্তি দিয়েছে আদালত।

এসএইচ-২৭/২১/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)