আল-নূর মসজিদে নামাজ পড়া শুরু

Police secure the area in front of Al Noor mosque in Christchurch, New Zealand, March 17, 2019. A lone white supremacist is the suspect in the Christchurch mosque killings. But under New Zealand law, many others could face charges for spreading or perhaps even possessing all or part of the 17-minute Facebook Live video streamed by the killer as he methodically shot the victims. (Cornell Tukiri/The New York Times)

ভয়াবহ সন্ত্রাসী হামলার আটদিন পর খুলে দেয়া হলো নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চের আল-নূর মসজিদ। শনিবার (২৩ মার্চ) নামাজের জন্য মসজিদটি খুলে দেয়া হয়। এ সময় মসজিদটির সামনে জড়ো হন অনেক নারী-পুরুষ। খবর নিউজিল্যান্ড হেরাল্ডের।

মসজিদের ভেতরে ঢোকার অনুমতি পাওয়া এক সাংবাদিক জানান, মসজিদের ভেতরে ঢুকে এখন আর সেই ভয়াবহ হত্যাযজ্ঞের কোনো চিহ্ন নেই। ভেতরে গেলে বোঝাই যাবে না যে, এখানে এক সপ্তাহ আগে নারকীয় হত্যাকাণ্ড চালানো হয়েছে।

দেওয়ালের তাজা সাদা রং এখনো চকচক করছে। মেঝের পুরনো কার্পেটগুলো এক জায়গায় জড়িয়ে গুছিয়ে রাখা হয়েছে। তবে এখনও সেখানে নতুন কার্পেট দেওয়া হয়নি। এখনও মসজিদের কয়েকটি কক্ষ তালাবদ্ধ রয়েছে।

মসজিদের দেওয়ালের গুলির ক্ষত জায়গাগুলো প্লাস্টার করে বন্ধ করে দেওয়া হয়েছে। ভাঙা জানাগুলো পরিবর্তন করে নতুন জানালা লাগানো হয়েছে। জানালাগুলো একটি নতুন নকশায় রং করা হয়েছে। আর মসজিদের বাইরে নতুন গোলাপের চারা লাগানো হয়েছে।

প্রসঙ্গত, গত শুক্রবার ক্রাইস্টচার্চের আল নুর মসজিদে জুমার নামাজ আদায়রত মুসলিমদের ওপর আধা স্বয়ংক্রিয় বন্দুক নিয়ে হামলা চালায় অস্ট্রেলীয় যুবক ব্রেনটন টারান্ট (২৮)। এর কিছু পরে ব্রেনটন কাছাকাছি লিনউড মসজিদে হামলা চালান।

দুটি হামলায় ৫০ জন নিহত হন। এর মধ্যে পাঁচজন বাংলাদেশি। আহত হন ৫০ জন। এরইমধ্যে গ্রেফতার করা হয়েছে ব্রেনটনকে। তার বিরুদ্ধে মামলা বিচারাধীন রয়েছে।

এসএইচ-১০/২৩/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)