আস্তানা বদলে হলো ‘নূর সুলতান’

কাজাখস্তানের রাজধানীর নাম বদল করা হয়েছে। শনিবার থেকে দেশটির রাজধানী হিসেবে বিশ্বে ‘নূর সুলতান’ পরিচিত হবে।

কাজাখস্তানের সাবেক প্রেসিডেন্ট নূর সুলতান নাজারবায়েভের প্রতি সম্মান জানাতেই রাজধানীর নাম বদলে ফেলা হয়েছে।

প্রেসিডেন্ট কার্যালয়ের ওয়েবসাইটে এ-সংক্রান্ত একটি বিবৃতি দেয়া হয়েছে। সেখানে বলা হয়, কাজাখস্তানের নতুন প্রেসিডেন্ট কাসেম-যোমার্ট তাকায়েভ রাজধানীর নাম আস্তানা বদলে নূর সুলতান করার প্রস্তাব অনুমোদন করেছেন।

গত ২০ মার্চ নূর সুলতান নাজারবায়েভ প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করেন। এরপর ওই পদের দায়িত্বে শপথ নেন কাসেম-যোমার্ট তাকায়েভ।

১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে কাজাখস্তান স্বাধীন হয়। এরপর থেকেই দেশটি শাসন করে আসছিলেন ৭৮ বছর বয়সী নাজারবায়েভ। এর মধ্যদিয়ে মধ্যএশিয়ার দেশগুলোর মধ্যে তিনিই প্রথম কোনো নেতা, যিনি স্বেচ্ছায় প্রেসিডেন্টের পদ ছাড়লেন।

অথনৈতিক প্রবৃদ্ধির সঙ্কটের মধ্যে চলতি বছরের ফেব্রুয়ারিতে নাজারবায়েভ দেশটির সরকার ভেঙে দেন। একইসঙ্গে তিনি দেশটির মানুষের জীবনমান উন্নয়নে সংস্কার প্রস্তাব আনেন।

কাসপিয়ান সাগর ঘেঁষা কাজাখস্তান মধ্যএশিয়ার দেশ। পশ্চিমে আলতায় পর্বতমালা। পূর্বাঞ্চলে চীন ও রাশিয়ার সীমান্ত।

দেশটির সংবিধানে সব ধর্মের স্বাধীনতা নিশ্চিত করা হলেও বেশিরভাগ মানুষ ইসলামের অনুসারি। প্রায় ২ কোটি জনসংখ্যার ৭০ শতাংশের মধ্যে ৪৭ শতাংশই মুসলিম।

নতুন প্রেসিডেন্ট কাসেম তাকায়েভ দেশটির কাজাখ সিনেটের চেয়ারম্যান ছাড়াও পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। তাকেই দেশটির ভবিষ্যত প্রেসিডেন্ট মনে করা হতো। ২০২০ সালের এপ্রিলে নির্বাচনের মাধ্যমে এটি হওয়ার সম্ভাবনা ছিল। কিন্তু, তার আগেই গত ২০ মার্চ নাজারবায়েভ পদত্যাগ করায় সেটিতে আসীন হলেন কাসেম তাকায়েভ।

এসএইচ-২০/২৪/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)