আত্মঘাতী হামলাকারী দুই ভাইয়ের বাবা গ্রেফতার

শ্রীলঙ্কায় ইস্টার সানডে উদযাপনের দিন ভয়াবহ বোমা হামলাকারীদের মধ্যে দুই ভাইয়ের ইমসাত আহমেদ ও ইলহাম আহমেদের বাবাকে গ্রেফতার করেছে পুলিশ।

বৃহস্পতিবার পুলিশের মুখপাত্র রুয়ান গুনাসেকেরা সিএনএনকে বলেন, দুই আত্মঘাতী হামলাকারীর বাবা মসলা ব্যবসায়ী ধনকুবের মোহাম্মদ ইউসুফ ইব্রাহিম। জঙ্গি হামলায় সন্তানদের সহযোগিতা ও পৃষ্ঠপোষকতার অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া তার পরিবারের অন্য সদস্যদেরও গ্রেপ্তার করেছে পুলিশ।

এছাড়া সিআইডি ও সন্ত্রাসবাদ তদন্ত বিভাগ (টিআইডি) পাঁচটি সেফহাউজে অভিযান চালিয়েছে। ওই স্থানগুলো ফরেনসিক তদন্তের জন্য সিলগালা করে দেওয়া হয়েছে।

শ্রীলঙ্কায় গত ২১ এপ্রিলের বোমা হামলার ঘটনায় এখন পর্যন্ত ৩৫৯ জন নিহতের খবর পাওয়া গেছে। আহত হয়েছেন পাচশতাধিক। এ ঘটনায় সন্ত্রাসবাদে জড়িতসহ বিভিন্ন অভিযোগে ৭০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এদের মধ্যে চারজন নারীও রয়েছে।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বলেছেন, সন্দেহভাজন হামলাকারীরা সবাই উচ্চ শিক্ষিত এবং সবাই উচ্চমধ্যবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের সন্তান। এদের কেউ কেউ বিদেশেও পড়াশোনা করেছে। বোমা হামলার ঘটনার সঙ্গে তাদের সংশ্লিষ্টতা রীতিমতো বিস্ময়কর।

এসএইচ-১৮/২৫/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)