ভূমধ্যসাগরে নৌকাডুবিতে ৪০ জনের বেশি বাংলাদেশি নিখোঁজ

লিবিয়া থেকে ইউরোপের উদ্দেশে যাওয়ার পথে ভূমধ্যসাগরের তিউনিসিয়া উপকূলে নৌকাডুবিতে ৪০ থেকে ৪৫ বাংলাদেশি নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে।

গত শুক্রবার ওই নৌকাডুবির ঘটনা ঘটে। ত্রিপোলিতে বাংলাদেশি দূতাবাসের শ্রম কাউন্সিলর এ এস এম আশরাফুল ইসলাম বার্তা সংস্থা ইউএনবিকে বলেছেন, ‘ভূমধ্যসাগর হয়ে লিবিয়া থেকে ইতালির উদ্দেশে দুটি নৌকা যায়। এর মধ্যে একটিতে ছিল ৫০ জন ও অন্যটিতে ৭০ জন। প্রথমটি ইতালি পৌঁছাতে পারলেও ডুবে যায় দ্বিতীয়টি।’ ওই নৌকা থেকে ১৪ বাংলাদেশিকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে বলেও জানান আশরাফুল।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন জানিয়েছেন, ওই নৌকাডুবিতে ৩০ থেকে ৩৫ জন বাংলাদেশি নিহত হয়েছেন।

এদিকে, লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এস কে সেকেন্দার আলী ও শ্রম কাউন্সিলর আশরাফুল ইসলাম পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য তিউনিসিয়ায় রয়েছেন।

এরই মধ্যে নিহত ২৭ জনের লাশ শনাক্ত করা হয়েছে বলে নিশ্চিত করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (বিডিআরসিএস)।

বিডিআরসিএসের দেওয়া তথ্যমতে নিহতরা হলেন—নাসির (নোয়াখালী), কামরান (টঙ্গী), জিল্লুর রহমান, লিমন আহমেদ, আবদুল আজিজ, আহমেদ, জিল্লুর, রাফিক, আয়াত, আমজাল, কাসিম আহমেদ, খোকন, রুবেল, মনির, বেলাল, মারুফ, রিপন (সিলেট), জালাল উদ্দিন ও আল আমিন (কিশোরগঞ্জ), মাহবুব (সুনামগঞ্জ), সজীব (মাদারীপুর), পারভেজ ও কামরুন আহমেদ মারুফ (শরীয়তপুর), শামীম ও ফাহাদ (মৌলভীবাজার), মাহবুব ও নাদিম (সুনামগঞ্জ)।

বিডিআরসিএসের রিস্টোরিং ফ্যামিলি লিংক (আরএফএল) উইংয়ের পরিচালক ইমাম জাফর শিকদার বলেন, তিউনিসিয়া রেড ক্রিসেন্টের মাধ্যমে নৌকাডুবিতে উদ্ধার হওয়া চারজন বাংলাদেশির সঙ্গে কথা বলে নিহত ২৭ জন বাংলাদেশির পরিচয় শনাক্ত করা হয়েছে।

এদিকে নিহতদের পরিবার ও উদ্ধার হওয়া ব্যক্তিদের পরিবারের সঙ্গে যোগাযোগের জন্য হটলাইন নম্বর চালু করেছে বিডিআরসিএস। হটলাইন নম্বরগুলো হলো ৮৮-০২-৪৯৩৫৪২৪৬ ও ০১৮১১৪৫৮৫২১।

জাফর শিকদার জানান, তিউনিসিয়ার রেড ক্রস সোসাইটি, ত্রিপোলিতে বাংলাদেশি দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে তাঁরা যেকোনো সংবাদের জন্য সার্বক্ষণিক যোগাযোগ করছেন।

ভূমধ্যসাগরের তিউনিসিয়া উপকূলে ওই নৌকাডুবিতে অন্তত ৬৫ অভিবাসী নিহত হওয়ার কথা বলে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। তাঁদের মধ্যে ওই সময় ১৬ জনকে জীবিত উদ্ধার করা হয়।

বিবিসিতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, দুর্ঘটনার শিকার নৌকাটি গত বৃহস্পতিবার লিবিয়ার জুয়ারা শহর থেকে ইতালির উদ্দেশে রওনা দেয়। পথে সাগরের উত্তাল ঢেউয়ের মুখে ডুবে যায় নৌকাটি।-

এসএইচ-০২/১৫/১৯ (অান্তর্জাতিক ডেস্ক, তথ্যসূত্র : এনটিভি)