জুনে পদত্যাগের দিনক্ষণ জানাবেন থেরেসা মে

আগামী জুনে পার্লামেন্টে ব্রেক্সিট (ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বের হয়ে যাওয়া) চুক্তি নিয়ে পার্লামেন্টে ভোটাভুটির পর পদত্যাগ এবং নিজের উত্তরসূরি নির্বাচনের দিনক্ষণ নির্ধারণের প্রতিশ্রুতি দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে।

প্রধানমন্ত্রী ও জ্যেষ্ঠ টোরি এমপিদের সঙ্গে বৈঠকের পর তিনি এই প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন বলে জানিয়েছে বিবিসি। নিজের দলের এই এমপিরা বারবার থেরেসা মে’র পদত্যাগ দাবি করে আসছিলেন।

পার্লামেন্টে ইতোমধ্যে তিন দফা থেরেসা মে’র ব্রেক্সিট পরিকল্পনা ভোটাভুটিতে প্রত্যাখ্যাত হয়েছে। জুনে সর্বশেষ চতুর্থবারের মতো তার প্রস্তাব প্রত্যাখ্যাত হলেই তিনি পদত্যাগ করবেন বলে আগেই জানিয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

এর আগে গত বছরের শেষ দিকে কনজারভেটিভ দলের এমপিদের আস্থা ভোটে টিকে গিয়েছিলেন থেরেসা মে। দলের নিয়ম অনুযায়ী, আগামী ডিসেম্বরের আগে দলের নেতৃত্ব নিয়ে তাকে চ্যালেঞ্জের মুখে ফেলা যাবে না। তবে ব্রেক্সিট পরিকল্পনা এবং স্থানীয় নির্বাচনে কনজারভেটিভ দলের বাজে ফলাফলের কারণে চলতি গ্রীষ্মেই পদত্যাগের জন্য তাকে চাপ দেওয়া হচ্ছে।

কনজারভেটিভ এমপিদের ১৯২২ কমিটির সভাপতি স্যার গ্রাহাম ব্র্যাডি জানিয়েছেন, পার্লামেন্টে প্রধানমন্ত্রীর ভবিষ্যত নিয়ে খোলামেলা আলোচনা হয়েছে। থেরেসা মে তার ভবিষ্যত নিয়ে আলোচনার জন্য কমিটির নির্বাহীর সঙ্গে আবারও জুনের প্রথম দিকে প্রত্যাচার চুক্তি বিলের ওপর প্রথম বিতর্ক ও ভোটের পর বৈঠকে বসবেন।

তিনি বলেন, এখন পরিস্থিতির একটি ‘স্পষ্ট’ চিত্র পাওয়া গেছে।

এসএইচ-২৮/১৭/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)