বুথ ফেরত সমীক্ষায় জিতেও বাস্তবে হেরেছিলেন বাজপেয়ী, এবারে ?

আজ থেকে ১৫ বছর আগে ভারতে বুথ ফেরত সমীক্ষা ইঙ্গিত দিয়েছিল অটলবিহারী বাজপেয়ীর নেতৃত্বাধীন এনডিএ ফের ক্ষমতা ফিরছে। কিন্তু প্রকৃত ফল হতাশ করেছিল তৎকালীন বিজেপি সরকারকে। এবার ২০১৯ সালের লোকসভা ভোটের বুথ ফেরত সমীক্ষা রোববার ইঙ্গিত দিয়েছে ফের ক্ষমতায় ফিরছেন মোদী। কিন্তু বেশ কিছু রাজনৈতিক বিশ্লেষক সেই ২০০৪ সালের পুরনো কথা মনে করিয়ে সতর্ক করেছেন। – সাউথ এশিয়ান মনিটর

সেবারে বেশির ভাগ বুথ ফেরত সমীক্ষা জানিয়েছিল, অটল বিহারী বাজপেয়ীর নেতৃত্বাধীন এনডিএ ভাল মতো এগিয়ে থাকবে কংগ্রেস নেতৃত্বাধীন জোটের থেকে। মোটের উপর তখন বলা হয়েছিল এনডিএ ২৭২ ম্যাজিক ফিগার থেকে যদি সামান্যই কমও পায়। তা দু’একটা জোটসঙ্গীর সমর্থন নিয়ে উতরে যাবে। বাস্তবে তার থেকে অনেক কম আসন পায়। সেই বার এনডিএ দু’শো পেরোতে পারেনি, ১৮৯ তে আটকে গিয়েছিল।

সেবার প্রকৃত ফল বার হতে, দেখা গিয়েছিল এনডি পেয়েছিল ১৮৯টি আসন অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন জোট ইউপিএ পেয়েছিল ২২৫টি আসন এবং অন্যান্যরা পেয়েছিল ১২৯টি আসন। অথচ বিভিন্ন বুথ ফেরত সমীক্ষা জানিয়েছিল, এনডিএ পাচ্ছে ২৪৮-২৭৮টি আসন।
২০১৯ সালে মোদী প্রচারে তুলে ধরতে চেয়েছেন, সামগ্রিক উন্নয়ন এবং অর্থনৈতিক কাম্য অবস্থ। ২০০৪ সালেও বিরোধীরা একত্রিত ছিল না। যদিও ২০টি বিরোধী দল নীতিগত ভাবে জোট করে এনডিএ-র বিরুদ্ধে।

আবার এটাও ঠিক ২০০৪ এর সঙ্গে ২০১৯ সালের অবস্থার ফারাক রয়েছে। বিজেপির এবার অনেক বেশি ভোটের ভিত্তি রয়েছে। ১৯৯৯ সালে বিজেপির ভোট ছিল ২৩.৮ শতাংশ যেখানে ২০১৪ সালে ভোট ছিল ৩১.৩ শতাংশ। তাছাড়া সাংগঠনিক দিক থেকে বিজেপি এবার অনেক বেশি রাজ্যে শক্তিশালী। ফলে দলের দিক থেকে অনেক বেশি আত্মবিশ্বাসী উড়িষ্যা পশ্চিমবঙ্গ এবং উত্তরপূর্ব রাজ্যগুলিতে।

নীতিগত ভাবে গেরুয়া দল অনেক বেশি খরচ করেছে পূর্বের রাজ্যগুলিতে যাতে উত্তরের রাজ্যগুলিতে ক্ষতি হলেও তা পুষিয়ে যায় এখান থেকে। যা ২০১৪ সালে ছিল না। তা ছাড়া ২০০৪ সালে জাতীয় নিরাপত্তা প্রধান ইস্যু ছিল না এবং ২০১৯ সালের বিজেপি প্রচারে নেমেছে দেশপ্রেম ও জাতীয় নিরাপত্তাকে সম্বল করে। ফলে একেবারে ২০০৪ সালের সঙ্গে পুরোপুরি তুলনা করা যায় না ২০১৯ কে।

এসএইচ-২১/২১/১৯ (অান্তর্জাতিক ডেস্ক)