মন্ত্রিসভায় অর্ধেক নারী, আছেন বিরোধী দলেরও

দক্ষিণ আফ্রিকায় এবার যে মন্ত্রিসভা গঠিত হয়েছে তাতে চমক আছে দুটি। প্রথমত, প্রেসিডেন্ট রামাফোসা নতুন যে মন্ত্রিসভা ঘোষণা করেছেন তাতে মোট ২৮ মন্ত্রীর মধ্যে অর্ধেকই হলেন নারী। দেশটির ইতিহাসে কোনো মন্ত্রিসভায় এমন ঘটনা এই প্রথম। দ্বিতীয় চমকটি হলো, সদ্যগঠিত এ মন্ত্রিসভায় বিরোধী দলের এক নারীকেও মন্ত্রী করা হয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, গত শনিবার দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন সিরিল রামাফোসা। তারপর গত বুধবার তিনি তার সরকারের নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেন। মোট ২৮ জন মন্ত্রীর মধ্যে ১৪ জন নারীসহ বিরোধী দলের এক নারীও আছেন তার মন্ত্রিসভায়।

গত মেয়াদে দেশটির মন্ত্রিসভায় ৩৬ জন মন্ত্রী থাকলেও এবার তা কমিয়ে আনা হয়েছে ২৮ জনে। বিরোধী দল অবশ্য এর সমালোচনা করে বলছে, ‘মন্ত্রিসভার আকার ছোট করলেও উপমন্ত্রীর সংখ্যা বাড়িয়েছেন রামাফোসা। এটিকে ‘পুরোপুরি অসততার প্রথম চিহ্ন’ বলে আখ্যা দিয়েছে বিরোধী দল ইকোনমিক ফ্রিডম ফাইটারস।

বিরোধী দলের যে নারীকে রামাফোসা মন্ত্রিত্ব দিয়েছেন তার নাম প্যাট্রিসিয়া ডি লিল। তিনি গুড পার্টির একজন জনপ্রিয় নেত্রী। অবকাঠামো উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে তাকে। গতকাল বৃহস্পতিবার রাতে মন্ত্রিসভার সদস্যরা শপথ গ্রহণ করেন।

দক্ষিণ আফ্রিকায় গত ৮ মে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) জয়লাভ করে। গত শনিবার প্রেসিডেন্ট হিসেবে শপথগ্রহণ করেন রামাফোসা। তিনি দেশ থেকে দুর্নীতি চিরতরে দূর করার ঘোষণা দিয়েছেন।

এসএইচ-৩৮/৩১/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)