নকল ‌সৌদি রাজা’র ১৮ বছরের জেল

দেড় বছর ধরে বহু সংস্থার সঙ্গে প্রতারণার অভিযোগে গ্রেফতার করা হয়েছে সৌদির সুলতান সেজে থাকা যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার এক নাগরিককে। আদালতের নির্দেশ অনুযায়ী ১৮ বছরের জেল হয়েছে ওই ব্যক্তির। তার নাম অ্যান্টনি গিগন্যাক। জন্ম কলোম্বিয়ায়।

সাত বছর বয়সে গিগন্যাককে দত্তক নেন ফ্লোরিডার এক দম্পতি। কখনও ইঞ্জিনিয়ার সেজে আবার কখনও রিয়্যাল এস্টেটের ডেভেলপার সেজে বিভিন্ন কায়দায় লোক ঠকিয়ে এর আগে বহুবার জেলে গেছে গিগন্যাক। এবার সৌদি সম্রাটের বেশ ধরে সে।

২০১৭ সালের প্রায় মাঝামাঝি সময় থেকে ফ্লোরিডার একটি অভিজাত এলাকায় সৌদি আরবের সম্রাটের মতো বিলাসবহুন জীবনযাপন শুরু করে গিগন্যাক। সম্রাটের মতোই পোশাক। প্রাসাদের মতো বাড়ি।

নেমপ্লেটে লেখা ‘‌সুলতান’‌। সঙ্গে কয়েকজন দেহরক্ষী। সবাই ভেবেছে, মিয়ামি দ্বীপে এসে থাকতে শুরু করেছে সৌদির সুলতান খালিদ বিন আল-সৌদ।

বহুদিন ধরে একাধিক সংস্থার সঙ্গে ভুয়ো চুক্তি করে গেছে গিগন্যাক। আর্থিক জালিয়াতি থেকে শুরু করে জাল কাগজপত্র কিছুই বাদ রাখেনি সে। অবশেষে বেশ কিছু সংস্থা অভিযোগ দায়ের করে। তারপরই গ্রেফতার করা হয় নকল সুলতানকে।

পুলিশ জানিয়েছে, এখনও পর্যন্ত যা যা অভিযোগ জমা পড়েছে তাতে হিসাব করে দেখা যাচ্ছে প্রায় ৫৫ কোটি টাকার প্রতারণা করেছে গিগন্যাক।

এসএইচ-৩৮/০২/১৯ (অান্তর্জাতিক ডেস্ক)