সুদানের সদস্যপদ বাতিল করেছে আফ্রিকান ইউনিয়ন

সুদানে নিরাপত্তা বাহিনীর হাতে গত কয়েকদিনে ৬০ জনেরও বেশি বিক্ষোভকারী নিহত হবার পর আফ্রিকান ইউনিয়ন সুদানের সদস্যপদ সাময়িকভাবে বাতিল করেছে।

আফ্রিকান ইউনিয়ন বলছে, বেসামরিক নেতৃত্বাধীন একটি অন্তবর্তী প্রশাসন গঠন না করা পর্যন্ত সুদানকে ইউনিয়ন থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে এবং এটাই এ সংকট থেকে বেরিয়ে আসার একমাত্র পথ।

রাজধানী খার্তুমে কয়েকদিন ধরে চলা বিক্ষোভে ৬১ জন নিহত হয়েছে বলে উল্লেখ করেছে সুদানের সরকার। তবে বিক্ষোভকারীদের সঙ্গে সংশ্লিষ্ট চিকিৎসকরা বলছেন নিহতের সংখ্যা শতাধিক।

গত কয়েকদিনে সুদানে বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর গুলিবর্ষণে ব্যাপক হতাহতের খবর আসতে থাকলেও কর্তৃপক্ষ তেমন কিছু বলেনি।

গত বুধবার নিহতের সংখ্যা শতাধিক বলে জানা যায় এবং খার্তুম শহরের মধ্যে দিয়ে বয়ে যাওয়া নীলনদ থেকে বহু মৃতদেহ তোলা হচ্ছে। এসএফ নামের আধাসামরিক বাহিনী প্রায় জনশূন্য রাজধানীর রাস্তাগুলোতে টহল দিচ্ছে এবং বেসামরিক লোকজনকে আক্রমণ করছে।

সুদানের সামরিক কাউন্সিল বিক্ষোভকারীদের প্রতি আলোচনায় বসার আহ্বান জানিয়েছে কিন্তু বিরোধীদলীয় কর্মীরা তা প্রত্যাখ্যান করেছেন।

তারা বলছেন, কর্তৃপক্ষ যে রকম সহিংস উপায়ে বিক্ষোভকারীদের দমন করার পথ নিয়েছে তাতে তারা এই সামরিক কাউন্সিলকে আর বিশ্বাস করতে পারছে না।

সামরিক কাউন্সিলের ডেপুটি প্রধান মোহাম্মদ হামাদান ওই দমননীতিকে সমর্থন করে বলেছেন, বিক্ষোভকারীদের মধ্যে দুর্বৃত্ত এবং মাদক ব্যবসায়ীরা ঢুকে পড়েছে এবং তারা বিশৃঙ্খলা সহ্য করবেন না।

শহরের বাসিন্দারা বলছেন, তারা আতঙ্কিত অবস্থায় রাজধানীতে বাস করছেন। হাসপাতালগুলোর চিকিৎসক ও নার্সরাও ভয়ে কাজ করতে আসছেন না।

এর মধ্যেই আফ্রিকান ইউনিয়ন বলছে, যতদিন বেসামরিক নেতৃত্বাধীন একটি অন্তবর্তী প্রশাসন গঠন না করা হচ্ছে ততদিন পর্যন্ত সুদানকে ইউনিয়ন থেকে বরখাস্ত করা সহ বিভিন্ন শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হচ্ছে। ইউনিয়ন অবিলম্বে হত্যাকাণ্ডের তদন্তেরও দাবি জানিয়েছে।

গত এপ্রিলে বিক্ষোভ এবং সেনা-অভ্যুত্থানের মুখে সাবেক প্রেসিডেন্ট ওমর আল বশির ক্ষমতাচ্যুত হবার পর জেনারেল আবদুল ফাত্তাহ আল-বুরহান হচ্ছেন দ্বিতীয় সামরিক প্রশাসক।

তার সঙ্গে এর আগে বিক্ষোভকারীদের একটি সমঝোতা হয়েছিল যে, তিন বছরের একটি অন্তর্বর্তী সময় পার হবার পর সুদানে নির্বাচন হবে।

কিন্তু পরে জেনারেল বুরহান সে চুক্তি ভেঙে দিয়ে বলেন যে, ৯ মাসের মধ্যে নির্বাচন হবে। এই ঘটনাকে কেন্দ্র করেই গত এক সপ্তাহ ধরে সুদানের পরিস্থিতি সহিংস হয়ে উঠেছে।

এসএইচ-২১/০৭/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)