সৌদিকে সঙ্গে নিয়ে স্মার্ট বোমা বানাবে যুক্তরাষ্ট্র

প্রকাশিতঃ জুন ৮, ২০১৯ আপডেটঃ ৬:৫১ অপরাহ্ন

সৌদি আরবকে সঙ্গে নিয়ে উন্নত প্রযুক্তির স্মার্ট বোমা বানাতে অনুমোদন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই অনুমোদন অনুযায়ী, একটি বিশেষ ধরনের উন্নত বোমার কিছু অংশ তৈরি হবে সৌদি আরবে।

এর মধ্যদিয়ে ইয়েমেন যুদ্ধে সৌদি আরব অত্যাধুনিক সমরাস্ত্র ব্যবহারের সুযোগ পাবে বলে ধারণা করা হচ্ছে। তবে অনেকেই বলছেন, সৌদি আরবকে দিয়ে মুসলমান হত্যার গতি বাড়াতে রাজপরিবারকে স্মার্ট বোমা বানানো শিখিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন ট্রাম্প।

শুক্রবার নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত মাসে জরুরি ভিত্তিতে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির অনুমোদন দেয় ট্রাম্প প্রশাসন। এতে বলা হয়, মার্কিন রেথিওন কোম্পানি সৌদি আরবের সঙ্গে মিলে উচ্চপ্রযুক্তির বোমা তৈরি করবে।

২০১৫ সালের মার্চ মাস থেকেই ইয়েমেনে নিয়মিত বিমান হামলা চালাচ্ছে সৌদি আরব নেতৃত্বাধীন সামরিক জোট। এই যুদ্ধের কারণে ইয়েমেনে মানবিক সংকট প্রকট আকার ধারণ করেছে। জাতিসংঘ একে বিশ্বের সবচেয়ে খারাপ পরিস্থিতি বলে অভিহিত করেছে।

যুদ্ধের ফলে ইয়েমেনে দুর্ভিক্ষ দেখা দিয়েছে এবং মহামারি আকারে ছড়িয়ে পড়েছে কলেরা। ফলে হাজার হাজার বেসামরিক নাগরিকের মৃত্যু হচ্ছে বলে বিভিন্ন সংস্থার প্রতিবেদনে উঠে এসেছে। এমন পরিস্থিতিতে সৌদি আরবের হাতে নতুন প্রযুক্তির অস্ত্র পৌঁছালে পরিস্থিতি আরও খারাপ হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সৌদি আরবের সঙ্গে স্পর্শকাতর পারমাণবিক শক্তিসংক্রান্ত তথ্য বিনিময় করতেও যুক্তরাষ্ট্রের কয়েকটি কোম্পানিকে এর আগে অনুমোদন দিয়েছে ট্রাম্প প্রশাসন। এসব অনুমোদনের জন্য বিপুল অংকের অর্থ ব্যয় করছে সৌদি রাজ পরিবার।

এসএইচ-২৫/০৮/১৯ (আন্তর্জাতিক ডেস্ক, তথ্য সূত্র : পার্সট্যুডে)