ভারতের ওপর ভিসা কড়াকড়ি আরোপ করছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র বুধবার ভারতকে জানায়, দেশটির জন্য দক্ষতার ভিত্তিতে কর্মী নেয়ার মার্কিন ‘এইচ-১বি ভিসা’ এর বার্ষিক ধার্য ১০-১৫ ভাগে হ্রাস করার পরিকল্পনা করা হচ্ছে।

স্থানীয়ভাবে তথ্য মজুদ করার বিরুদ্ধে এমন পদক্ষেপ নেয়া হচ্ছে বলে যুক্তরাষ্ট্র জানালেও বাণিজ্য বিরোধের জেরেই এ পরিকল্পনা করা হচ্ছে বলে কয়েকটি সূত্র জানায়। ইয়ন, রয়টার্স, এনডিটিভি

অন্তত ৩টি সূত্র জানায়, সম্প্রতি মার্কিন বাজারে ভারতীয় পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার সংক্রান্ত জিএসপি সুবিধা যুক্তরাষ্ট্র প্রত্যাহার করলে ভারত ক্ষুব্ধ হয়। পাল্টা প্রতিক্রিয়া হিসেবে মার্কিন ২৯ টি পণ্যে শুল্কারোপ করে নয়াদিল্লি। গত রোববার থেকে কার্যকর হওয়া নয়াদিল্লির শুল্কারোপের পাল্টা প্রতিক্রিয়া হিসেবে ভারতের নাগরিকদের জন্য ভিসা সুবিধা সংকুচিত করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের এ পরিকল্পনাটি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও নয়াদিল্লি সফর করার কয়েক দিন পরই ঘোষণা করা হলো। পরিকল্পনাটির বিষয়ে ভারতের দু’জন জ্যেষ্ঠ কর্মকর্তা বুধবার বলেন, স্থানীয়ভাবে তথ্য মজুদ করা নিয়ে সম্প্রতি আপত্তি জানায় মার্কিন প্রযুক্তি কোম্পানি মাস্টারকার্ড ও আর্কড।

এতে যুক্তরাষ্ট্র স্থানীয়ভাবে তথ্য মজুদকারীদের সতর্ক করার অংশ হিসেবে গত সপ্তাহে ভারতের জন্য এইচ-১বি ভিসা হ্রাস করার হুঁশিয়ারি দেয়। তাই মার্কিন এই পরিকল্পনাটিকে তথ্য মজুদের প্রতিক্রিয়া হিসেবেই দেখা হচ্ছে।

এসএইচ-২৬/২০/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)