ইরানের পার্লামেন্টে যুক্তরাষ্ট্রের মৃত্যু ঘোষণা

ওয়াশিংটনের সঙ্গে তেহরানের চলমান উত্তেজনার মাঝে ‘বিশ্বের আসল সন্ত্রাসী যুক্তরাষ্ট্র’ বলে অভিযোগ করেছেন ইরানের পার্লামেন্টের ডেপুটি স্পিকার মাসুদ পেজেশকিয়ান। রোববার দেশটির পার্লামেন্টের অধিবেশনের সময় তিনি যখন এই অভিযোগ করেন, তখন সংসদ সদস্যরা ‘যুক্তরাষ্ট্রের মৃত্যু’র ঘোষণা দিয়ে স্লোগান দিতে থাকেন।

গত বৃহস্পতিবার ওমান উপসাগরের কাছে যুক্তরাষ্ট্রের একটি মনুষ্যবিহীন ডোন ভূপাতিত করার পর এই অঞ্চলে ওয়াশিংটনের সঙ্গে তেহরানের ব্যাপক উত্তেজনা তৈরি হয়।

শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, ড্রোন ভূপাতিত করার প্রতিশোধ হিসেবে দেশটিতে অভিযান চালাতে সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছিলেন তিনি। কিন্তু এতে ১৫০ জন ইরানির প্রাণহানি ঘটবে জেনে তিনি শেষ মুহূর্তে হামলা চালানোর সিদ্ধান্ত বাতিল করেন। এর মাধ্যমে তিনি ইরানের সঙ্গে আলোচনায় বসার ইঙ্গিত দিয়েছেন বলে মন্তব্য করেছেন।

শনিবার ইরান বলছে, তারা যে কোনো ধরনের হুমকির দৃঢ় জবাব দিতে প্রস্তুত রয়েছে। দেশটির সেনাবাহিনীর কর্মকর্তা মেজর জেনারেল গোলাম আলী রশীদ বলেছেন, এই অঞ্চলে যদি কোনো ধরনের সংঘাত ছড়িয়ে পড়ে তাহলে কোনো দেশই এটি নিয়ন্ত্রণে আনার সুযোগ এবং সময় পাবে না।

পার্লামেন্টের ডেপুটি স্পিকার মাসুদ পেজেশকিয়ান সংসদের অধিবেশনে বলেন, বিশ্বের প্রকৃত সন্ত্রাসী হলো যুক্তরাষ্ট্র। তারা বিশ্বের বিভিন্ন দেশে বিশৃঙ্খলার বিস্তার, সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে উন্নত অস্ত্র সরবরাহ করছে। যে কারণে বিশ্বের এখন নিরাপত্তাহীনতা তৈরি হয়েছে। এখন তারা বলছে, আসুন আলোচনায় বসা যাক।

ইরানের পার্লামেন্টের এই অধিবেশন দেশটির সরকারি রেডিওতে সম্প্রচার করা হয়। তিনি যখন এসব অভিযোগ করেন, তখন সংসদ সদস্যরা ‘যুক্তরাষ্ট্রের মৃত্যু’র ঘোষণা দিয়ে স্লোগান দেন।

 এসএইচ-২৭/২৩/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)