পাকিস্তানে হামলার পরিকল্পনাকারীকে পুরস্কৃত করলেন মোদি

ভারতের গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং বা ‘র’ এর প্রধান পদে নিয়োগ দেয়া হয়েছে গত ফ্রেুয়ারিতে পাকিস্তানে বিমান হামলার পরিকল্পনাকারী সামন্ত গোয়েলকে। এ ছাড়া দেশটির অভ্যন্তরীণ গোয়েন্দা বিষয়ক ব্যুরোর প্রধান পদে নিয়োগ পেয়েছেন অরবিন্দ কুমার।

ভারতীয় টেলিভিশন এনডিটিভির এক অনলাইন প্রতিবেদনে জানানো হয়েছে, গতকাল বুধবার ভারত সরকার এই দুটি গোয়েন্দা সংস্থার প্রধান হিসেবে তাদেরকে নিযুক্ত করে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এ সংক্রান্ত একটি ফাইল স্বাক্ষর করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কার্যালয়ে পাঠিয়েছেন।

গোয়েন্দা সংস্থা ‘র’ এর বর্তমান প্রধান অনিল ধর্মসেনা। তার স্থলাভিষিক্ত হবেন সামন্ত গোয়েল। অন্যদিকে গোয়েন্দা ব্যুরোর প্রধান রাজিব জৈনের জায়গায় নিয়োগ পেয়েছেন ব্যুরোর কাশ্মীর বিষয়ক দ্বিতীয় প্রধান অরবিন্দ কুমার।

ভারতের প্রভাবশালী গণমাধ্যম ইন্ডিয়া ট্যুডে জানিয়েছে, পুলওয়ামা হত্যাকাণ্ডের পর পাকিস্তানের বালাকোটে ভারত যে বিমান হামলা চালিয়েছিল সেই হামলার অন্যতম পরিকল্পনাকারী ছিলেন সামন্ত গোয়েল। তিনি ২০১৬ সালে পাকিস্তানে সার্জিক্যাল স্ট্রাইক চালানোর পরিকল্পনাকারীদেরও একজন।

এনডিটিভি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে, প্রধান দুটি গোয়েন্দা সংস্থার দায়িত্ব পাওয়া এই দুই দুই কর্মকর্তা আগামী ৩০ জুন থেকে তাদের নতুন পদে অভিষিক্ত হবেন। সামন্ত গোয়েল এবং অরবিন্দ কুমার উভয়ই ১৯৮৪ ব্যাচের আইপিএস ক্যাডার।

এসএইচ-২৭/২৭/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)