আইনি লড়াইয়ে মুখোমুখি ঘর পালানো রাজবধূ ও দুবাই শাসক

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের শাসক শেখ মোহাম্মেদ আল মাখতুমের স্ত্রী প্রিন্সেস হায়া বিনতে আল হুসেইন পালিয়ে লন্ডনে আত্মগোপনে রয়েছেন। এ ঘটনায় লন্ডনে আইনি লড়াই শুরু হয়েছে, ব্রিটিশ সরকার এতে প্রভাব বিস্তারের চেষ্টা করছে বলে অভিযোগ উঠেছে। খবর গার্ডিয়ান ও টেলিগ্রাফের।

জানা গেছে, প্রিন্সেস হায়া পালিয়ে যাওয়ার সময় সঙ্গে নিয়ে গিয়েছেন ছেলে জায়েদ (৭) ও মেয়ে আল জলিলাকে (১১)। এই সন্তানদের ফেরত চেয়ে মামলা করেছেন বিন রশিদ।

এ নিয়ে শুনানির দিন ধার্য হয়েছে ৩০ শে জুলাই। অন্যদিকে, রাজবধূ হায়াও এখন আদালতে আইনি লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছেন। এতে দু’জন যখন আইনি লড়াই করতে মুখোমুখি হচ্ছেন তখন ব্রিটিশ সরকারের প্রভাব বিস্তারের গুঞ্জনও শোনা যাচ্ছে।

অভিযোগ উঠেছে, পালানোর সময় বিপুল পরিমাণ অর্থ সাথে করে নিয়ে গেছেন। কিন্তু দুবাইয়ের বিলাসবহুল জীবন ছেড়ে কেন তিনি পালালেন সেটা নিয়ে প্রিন্সেস হায়া প্রথমে মুখ না খুললেও এখন তার দাবি, জীবনের ভয়েই স্বামীকে ছেড়ে তিনি দুবাই থেকে পালিয়েছেন। দুবাই শাসক ৬৯ বছর বয়সী শেখ মোহাম্মেদ একজন বিলিয়নিয়ার। ইন্সটাগ্রামে কয়েকটি কবিতা পোস্ট করেছেন যেখানে একজন নারীকে বিশ্বাসঘাতকতার জন্য দায়ী করেছেন।

জর্ডান বংশোদ্ভূত প্রিন্সেস হায়া পড়াশুনা করেছেন ব্রিটেনে। ২০০৪ সালে শেখ মোহাম্মেদের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন হন। তিনি শেখ মোহাম্মেদের ষষ্ঠ ও কনিষ্ঠ স্ত্রী।

বিভিন্ন স্ত্রীর ঘরে দুবাইয়ের এই শাসকের ২৩টি সন্তান আছে বলে শোনা যাচ্ছে। প্রিন্সেস হায়া প্রথমে জার্মানি গিয়েছিলেন রাজনৈতিক আশ্রয় চাইতে। এখন তিনি বাস করছেন লন্ডনের কেনসিংটন প্যালেস গার্ডেনসের একটি টাউন হাউজে, যার মূল্য প্রায় ১০৭ মিলিয়ন ডলার।

এসএইচ-২৭/০৩/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)