পদত্যাগ করলেন ট্রাম্প প্রশাসনকে অযোগ্য বলা যুক্তরাষ্ট্রে ব্রিটিশ রাষ্ট্রদূত

যুক্তরাষ্ট্রে ব্রিটিশ রাষ্ট্রদূত স্যার কিম ডারোচ সম্প্রতি মার্কিন গণমাধ্যমে একটি ইমেইল ফাঁসের ঘটনাকে কেন্দ্র করে পদত্যাগ করেছেন। ওই মেইলে তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অদক্ষ, অনিরাপদ ও অযোগ্য বলে অভিহিত করেন। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প মেইল ফাঁসের পর ডারোচের সমালোচনা করে বলেন, তিনি খুবই মুর্খ। তিনি যুক্তরাজ্যের স্বার্থ রক্ষা করতে পারছেন না। বিবিসি

এপ্রসঙ্গে রাষ্ট্রদূত কিম ডারোচ জানিয়েছেন, তিনি তথ্য ফাঁসের বিষয়ে জল্পনা কল্পনা শেষ করতে চান।

ব্রিটিশ পররাষ্ট্রদপ্তরে লিখিত এক চিঠিতে স্যার কিম ডারোচ জানান, তার দূতাবাস থেকে তথ্য ফাঁসের পর রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব ও অবস্থান নিয়ে নানা জল্পনা কল্পনা শুরু হয়েছে। তাই বর্তমান পরিস্থিতিতে তার পক্ষে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করা সম্ভব নয়।

ডারোচ পদত্যাগ করার পর পররাষ্ট্র দপ্তর তার পেশাদারিত্বের ভূয়সী প্রশংসা করেছেন। তার ওই চিঠির জবাবে স্যার সায়মন ম্যাকডোনাল্ড বলেন, স্যার কিমের একটি দীর্ঘ ও সফল কর্মজীবন রয়েছে। যা তিনি পালন করেছেন মর্যাদা ও পেশাদারিত্বের সঙ্গে।

কিম ডারোচ ব্রিটেনের একজন অভিজ্ঞ রাষ্ট্রদূত। ২০১৬ সালে ট্রাম্পের জয়লাভের বিষয়টিকে গুরুত্ব দিয়েই ডারোচকে যুক্তরাষ্ট্রে ব্রিটেনের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়।

এসএইচ-২১/১০/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)