বাংলাসহ একাধিক ভাষায় আচরণবিধি প্রকাশ আল কায়েদার

বাংলাসহ একাধিক ভাষায় আচরণবিধি প্রকাশ করল জঙ্গি সংগঠন আল কায়েদা। সংবাদমাধ্যমে একটি অডিও বার্তায় সংগঠনটির সদস্যদের কার্যকলাপের পন্থা নির্দিষ্ট করে দিয়েছে জঙ্গি সংগঠনটি।

শুধু অডিও বার্তাই নয়, আল কায়দার অন্যতম শীর্ষ নেতা আনওয়ার আল আওলাকির বিভিন্ন ভাষণ সঙ্কলিত করে বাংলায় ‘দ্য বুক অব জেহাদ’ নামে একটি বই প্রকাশ করেছে।

আওলাকির ভাষণের বাংলা অনুবাদ করে সিডিও তৈরি করেছে বিশ্ব ত্রাস ওই জঙ্গি সংগঠন। সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে গোয়েন্দাদের পাঠানো একটি রিপোর্টে বলা হয়েছে, ভারতে আল কায়দার সংগঠন বিস্তারে মূল লক্ষ্য দুটি এলাকা। এক- কাশ্মীর এবং দুই- পশ্চিমবঙ্গ সমেত পূর্ব ভারতের বাংলাভাষী অধ্যুষিত এলাকা।

আল কায়দার ভারতে সংগঠন বিস্তারের পরিকল্পনা নিয়ে, ইসরায়েল এবং আমেরিকার গোয়েন্দা সংস্থাগুলি ভারতকে সতর্ক করেছে।

এদিকে, নতুন আচরণবিধিতে, কীভাবে ফোন এবং ইন্টারনেটের উপর নজরদারি এড়ানো সম্ভব বা কীভাবে নিজের মোবাইলে কোনও নির্দিষ্ট ফাইল গোপনে রাখা সম্ভব হবে তা বলা হয়েছে।

ভারতের কেন্দ্রীয় গোয়েন্দারা জানিয়েছেন, চিহ্নিত সাইটগুলি বন্ধ করা হলে অন্য নামে জেহাদি ওয়েবসাইট খুলছে আল কায়দা। তার মধ্যে এক ডজনের বেশি ওয়েবসাইট বাংলায়। ওই ওয়েবসাইটগুলিতে আল কায়দার মতাদর্শ থেকে শুরু করে সংগঠনের শীর্ষ জেহাদি নেতাদের আরবি বক্তব্যকে বাংলায় অনুবাদ করে প্রচার করছে।

এসএইচ-২৮/১৪/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)