বিল গেটসকে টপকালেন বার্নার্ড

প্রকাশিতঃ জুলাই ১৮, ২০১৯ আপডেটঃ ৮:১৯ অপরাহ্ন

বিশ্বের শীর্ষ বিলিওনেয়ারের তালিকায় গত সাত বছরে কখনো প্রথম, কখনো দ্বিতীয় দ্বিতীয় ছিলেন মার্কিন সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। এই সাত বছরে একবারের জন্যও তৃতীয় স্থানে যাননি তিনি। কিন্তু বিশ্বের দ্বিতীয় শীর্ষ এই কোটিপতিকে এবার পেছনে ফেললেন ফ্রান্সের বিলাসবহুল পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এলভিএমএইচের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বার্নার্ড আর্নল্ট।

মাইক্রোসফট গ্রুপের এই সহ-প্রতিষ্ঠাতাকে বিশ্বের শীর্ষ কোটিপতির তালিকায় তৃতীয় স্থানে নামতে বাধ্য করলেন আর্নল্ট। মঙ্গলবার এলভিএমএইচের সিইও বার্নার্ড আর্নল্ট তার নেট আয়ের পরিমাণ ১০৭.৬ বিলিয়ন ডলারে উন্নীত করার রেকর্ড গড়েন।

এর ফলে বিল গেটসের আয়ের চেয়ে ২০০ মিলিয়ন ডলারেরও বেশি অঙ্কে এগিয়ে যান আর্নল্ট। বুধবার ওই কোম্পানির শেয়ার আরও লাভ বাড়িয়েছে, প্যারিসের স্থানীয় সময় দুপুর ১টা ৫৪ মিনিটে এলভিএমএইচের ০.৭ শতাংশ শেয়ার বৃদ্ধি হয়।

আর্নল্ট একাই ৩৯ বিলিয়ন ডলার উপার্জন করে ২০১৯ সালে এককভাবে সবচেয়ে লাভবান ব্যক্তি হন এবং ব্লুমবার্গের বিশ্বের সেরা ৫০০ ব্যক্তির তালিকায় নিজেকে দ্বিতীয় স্থানে তুলে নিয়ে আসেন। বিলিওনেয়ারদের এই তালিকায় ৭০ বছরের আর্নল্টের আগে আছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। যিনি বিশ্বের সেরা ধনী।

গত মাসে বিশ্বের শীর্ষ এই ধনকুবেরের আয় প্রথমবারের মতো ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যায়। আর্নল্টের পরে সমৃদ্ধশালীদের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন বিল গেটস।

তবে বর্তমানে বিশ্বের তৃতীয় ধনকুবের বিল গেটস প্রচুর পরিমাণে আর্থিক সাহায্য করে থাকেন নানা সংস্থাকে। তিনি যদি ওই মোটা অঙ্কের টাকা আর্থিক অনুদান হিসেবে না দিতেন; তাহলে হয়তো তিনি এখনও বিশ্বের ধনকুবেরদের তালিকায় শীর্ষস্থানে থাকতেন।

গেটস বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কাছে ৩৫ বিলিয়ন ডলার দান করেছে। ম্যাককেঞ্জি বেজোসের সাথে তালাকের বিনিময়ে পৌঁছানোর পরেও বেজোসের নেট মূল্য এই বছর সামান্য বেড়েছে ১২৫ বিলিয়ন ডলার, যা তাকে বিশ্বের চতুর্থ ধনী নারী বানিয়েছে।

গেটস সম্প্রতি বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনকে ৩৫ বিলিয়ন ডলারেরও বেশি অনুদান দিয়েছেন। স্ত্রী ম্যাককেঞ্জি বেজোসের সঙ্গে বিবাহ বিচ্ছেদের সময় প্রচুর অর্থ দিতে হলেও চলতি বছরে আয় বাড়ায় ধনকুবেরের তালিকায় শীর্ষস্থানে রয়েছেন জেফ বেজোস। অন্যদিকে বিশ্বের চতুর্থ সমৃদ্ধশালী নারী হয়েছেন তার স্ত্রী ম্যাককেঞ্জি বেজোস।

এসএইচ-১৭/১৮/১৯ (আন্তর্জাতিক ডেস্ক, তথ্য সূত্র : এনডিটিভি)