আকাশসীমা বন্ধ রাখায় পাকিস্তানের ৮৫০ কোটি লোকসান

কাশ্মীরের পুলওয়ামা হত্যাকাণ্ডকে কেন্দ্র করে গত ফেব্রুয়ারি থেকে আকাশসীমা বন্ধ করে রাখায় পাকিস্তানের লোকসান হয়েছে ৮৫০ কোটি রুপি। দেশটির বেসামরিক বিমান চলাচল বিষয়ক মন্ত্রী এ তথ্য দিয়েছেন বলে পাকিস্তানের গণমাধ্যমে জানানো হয়েছে।

গতকাল বৃহস্পতিবার করাচিতে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী গুলাম সারওয়ার খান জানান, প্রায় পাঁচ মাস ধরে আকাশসীমা বন্ধ থাকার কারণে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে এই লোকসান গুণতে হয়েছে। অবশ্য গত মঙ্গলবার থেকে এই নিষেধাজ্ঞা পুরোপুরি প্রত্যাহার করেছে পাকিস্তান।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের বালাকোটে ঢুকে ভারতীয় বিমান বাহিনী হামলা চালানোর পর গত ২৬ ফেব্রুয়ারি থেকে ভারতীয় বিমানের জন্য ৯টি রুট ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে পাকিস্তান। তবে দুটি রুট খোলা থাকলেও শুধু দক্ষিণাঞ্চল দিয়ে সেগুলো যেতে পারত।

পাক মন্ত্রী গুলাম সারওয়ার খান বলেন, আকাশসীমা বন্ধের কারণে তার দেশের পাঁচ কোটি ডলারের বেশি ক্ষতি হয়েছে। কারণ হিসেবে তিনি বলেন, ওই নিষেধাজ্ঞার সময় শতাধিক বাণিজ্যিক ও কার্গো ফ্লাইটের যাতায়াতে বিঘ্ন ঘটেছিল। এ সব ফ্লাইট থেকে পাকিস্তান এ পরিমাণ অর্থ আয় করতে পারত।

তিনি বলেন, ‘আমাদের বাণিজ্যিক বিমান চলাচল শিল্পের জন্য এটা একটা বড় ক্ষতি। কিন্তু এই নিষেধাজ্ঞায় পাকিস্তানের চেয়ে ভারতের বেশি ক্ষতি হয়েছে। তাদের ক্ষতির পরিমাণ প্রায় দ্বিগুণ। তবে দ্বন্দ্ব ভুলে উভয় পক্ষের হাত মেলানোর সময় এসেছে এখন।’

ভারতের পক্ষ থেকে দাবি করা হয়েছিল, পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে না পেরে তাদের রাষ্ট্রীয় এয়ারলাইনসের ২ জুলাই পর্যন্ত ৪৯১ কোটি রুপি লোকসান হয়েছে। এ ছাড়া দেশটির বিভিন্ন বেসরকারি বিমান পরিবহণ সংস্থাগুলোরও লোকসান হয়েছে।

এসএইচ-১৮/২০/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)