প্রধানমন্ত্রীত্ব পদে বেন গুরিয়নকে ছাড়ালেন নেতানিয়াহু

দায়িত্ব পালনের ক্ষেত্রে ইসরায়েলের প্রথম প্রধানমন্ত্রী ডেভিড বেন গুরিয়নকে পেছনে ফেলেছেন বেনইয়ামিন নেতিনিয়াহু। তিনি টানা ৪ হাজার ৭৮৬ দিন সরকার প্রধান হিসেবে দায়িত্ব পালনের মাধ্যমে ইহুদি রাষ্ট্রটির সবচাইতে বেশিদিন ধরে ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রীর রেকর্ড করেছেন।

চলতি বছরের শুরুতে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে পুনরায় প্রধানমন্ত্রী পদে নির্বাচিত হন নেতানিয়াহু। কিন্তু, নেসেটে সংখ্যাগরিষ্ঠ সমর্থন অর্জনে ব্যর্থ হওয়ায় তার দল লিকুদ পার্টি পঞ্চমবার সরকার গঠনে ব্যর্থ হয়। এরপরেই, তিনি আগামী ১৭ সেপ্টেম্বরে পুনঃনির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দিয়েছেন।

এদিকে নেতানিয়াহুর বিরুদ্ধে বর্তমানে একাধিক দুর্নীতি এবং উৎকোচ গ্রহণের অভিযোগ তদন্ত করছে ইসরায়েলের পুলিশ। বিরোধীরা তার পদত্যাগের দাবীও করেছে। যার প্রতিক্রিয়ায় তিনি কোন প্রকার অন্যায় বা দুর্নীতিতে নিজের জড়িত থাকার বিষয়টিকে সরাসরি অস্বীকার করেন। এবং দুর্নীতির অভিযোগগুলো সাজানো এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেছেন।

১৯৯৬ সালে ৪৬ বছর বয়সে ইসরায়েলের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো নির্বাচিত হন নেতিনিয়াহু। একইসঙ্গে, ফিলিস্তিন অধিকার করে ইসরায়েল রাষ্ট্র গঠনের পর জন্ম নেয়া একমাত্র প্রধানমন্ত্রী তিনি।

১৯৪৮ সালের ১৪মে ইসরায়েল রাষ্ট্রটি পশ্চিমা মদদে ইউরোপের অভিবাসী ইহুদিদের মাধ্যমে প্রতিষ্ঠা করা হয়। আর নেতানিয়াহু একইবছরের ২১ সেপ্টেম্বর তেল আবিবে জন্মগ্রহণ করেন।

এসএইচ-২২/২০/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)