পাকিস্তানে ৪০টি জঙ্গি গোষ্ঠী সক্রিয়: ইমরান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ৪০টি জঙ্গি গোষ্ঠী পাকিস্তানে সক্রিয়। তাই পাকিস্তান একটা এমন সময়ের মধ্যে দিয়ে গিয়েছিল, যখন আমার মতো মানুষরা উদ্বিগ্ন হতাম এর থেকে বাঁচব কী করে সে কথা ভেবে। সুতরাং যখন আমেরিকা আশা করছিল আমরা আরও সাহায্য করবে ওদের যুদ্ধে, ঘটনা হল পাকিস্তান তখন নিজেদের অস্তিত্ব বাঁচাতে লড়ছিল।

মঙ্গলবার কংগ্রেস উওম্যান শীলা জ্যাকসন লি আয়োজিত ‌‘ক্যাপিটল হিল’ এ তিনি এসব কথা বলেন।

ইমরান বলেন, আমরা আমেরিকার সন্ত্রাসবাদের সঙ্গে লড়াইয়ে রয়েছি। পাকিস্তানের কোনও ভূমিকাই ছিল না ৯/১১-তে। আল কায়দা আফগানিস্তানে ছিল। কোনও তালিবান জঙ্গি পাকিস্তানে ছিল না। কিন্তু তাও আমরা আমেরিকার লড়াইয়ে যোগ দিয়েছিলাম। দুর্ভাগ্যবশত, যখন ভুল হয়ে যায়, এক্ষেত্রে আমি আমার সরকারকে দায়ী করব, আমরা আমেরিকাকে সেই সত্যিটা বলিনি এই বিষয়ে।

তিনি জানান, পাকিস্তানের সরকারের নিজেদের উপরে নিয়ন্ত্রণ ছিল না। পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, মার্কিন রাষ্ট্রপতি ও গুরুত্বপূর্ণ মার্কিন নেতাদের সঙ্গে দেখা করাটা তার জন্য খুবই প্রয়োজনীয় ছিল।

ইমরানের দাবি, তিনি আমেরিকার কাছে পরিষ্কার করে দিয়েছেন, আগামী দিনে কীভাবে এগোতে চায় পাকিস্তান। তিনি মনে করেন, পারস্পরিক বিশ্বাসের উপরেই সম্পর্কের গভীরতা নির্ভর করে। পাকিস্তানের শান্তি প্রক্রিয়ার প্রতিটি পদক্ষেপ তিনি আমেরিকাকে জানাবেন।

তালিবানদের প্রসঙ্গেও কথা বলেন ইমরান। কাজটা খুব সহজ হবে না জানিয়ে তার বক্তব্য, এখনও পর্যন্ত আমরা ভালই এগিয়েছি। আশা করবেন না কাজটা খুব সহজ হবে। কেননা আফগানিস্তানের পরিস্থিতি খুবই জটিল। আমরা আমাদের সেরাটা দিতে চেষ্টা করব। পুরো দেশ আমার সঙ্গে আছে। পাকিস্তানি আর্মি, নিরাপত্তা বাহিনী সবাই আমার পিছনে রয়েছে। আমাদের সবার একটাই লক্ষ্য এবং সেটা আমেরিকার লক্ষ্যের সমান। আর সেটা হল আফগানিস্তানের সমস্যার যত দ্রুত সম্ভব শান্তিপূর্ণ সমাধান করা।

তিন দিনে সফর শেষে পাকিস্তান ফেরার আগে শেষ জনসংযোগের সময় ইমরান জানান, তিনি আশা করছেন পাক-মার্কিন সম্পর্ক এখন একটা ভিন্ন মাত্রায় পৌঁছেছে।

এসএইচ-১৮/২৪/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)