কাশ্মীর ইস্যুতে ফের মধ্যস্থতার বার্তা ডোনাল্ড ট্রাম্পের

কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতি নিরসনে আবারও মধ্যস্থতাকারী হওয়ার ইচ্ছা প্রকাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী সপ্তাহে ফ্রান্সে জি-৭ সামিটে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এ বিষয়ে তিনি আলোচনা করবেন বলে জানিয়েছেন ট্রাম্প। ভারত-পাকিস্তান সম্পর্কের উন্নতি প্রসঙ্গে ট্রাম্প বলেছেন, ‘‘দেখা যাক, কতটা ভাল মধ্যস্থতা করতে পারি’’।

উল্লেখ্য, কিছুদিন আগেই কাশ্মীরকে ঘিরে ভারত-পাকিস্তানের সুসম্পর্ক আনতে ট্রাম্পকে মধ্যস্থতাকারী হতে অনুরোধ করেছিলেন মোদি, মার্কিন প্রেসিডেন্টের এমন দাবি ঘিরে তুমুল শোরগোল পড়ে গিয়েছিল।

ট্রাম্পের এমন দাবি নস্যাৎ করে দিয়েছিল দিল্লি। এদিকে, চলতি সপ্তাহের শুরুতেই মোদিকে ফোন করে প্রায় ৩০ মিনিট কথা বলেন ট্রাম্প। যে ফোনালাপেও উঠে এসেছে কাশ্মীর প্রসঙ্গ। এই প্রেক্ষিতে ট্রাম্পের এমন বার্তা তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে কূটনৈতিক মহলের একাংশ।

বার্তা সংস্থা পিটিআইকে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা হবে…ফ্রান্সে তার সঙ্গে দেখা হবে। আমার মনে হয়, আমরা ভারত-পাকিস্তান পরিস্থিতি সমাধান করার চেষ্টা করছি’’। এরপরই ট্রাম্প বলেন, ‘‘মধ্যস্থতা করার জন্য নিজেরে সেরাটা দিয়ে কাজ করব। দেখা যাক কতটা পারি। দুই দেশের (ভারত-পাকিস্তান) সঙ্গেই দারুণ সম্পর্ক রয়েছে। কিন্তু ওরা (ভারত-পাকিস্তান) এই মুহূর্তে বন্ধু নয়’’। অন্যদিকে কাশ্মীর পরিস্থিতিকে ‘‘খুবই জটিল পরিস্থিতি’’ বলে বর্ণনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

উল্লেখ্য, জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পর গত সোমবার প্রথমবার কথা বলেন ডোনাল্ড ট্রাম্প ও নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর সঙ্গে সোমবার ফোন করে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট। ফোনে ট্রাম্পকে মোদি বলেন, ‘‘কিছু নেতা ভারত বিরোধী হিংসায় মদত দিচ্ছেন’’। মোদির এই বার্তা পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের দিকে ইঙ্গিত করে বলেই মনে করছে কূটনৈতিক মহলের একাংশ।

সেদিন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গেও ট্রাম্পের কথা হয়। ভারত ও পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলার পর টুইট করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, ‘‘দুই ভাল বন্ধুর সঙ্গে কথা বললাম। কাশ্মীর পরিস্থিতি শান্ত করার বিষয়েও আলোচনা হয়েছে। কঠিন পরিস্থিতি, তবে ভাল কথা হয়েছে’’।

এসএইচ-১৩/২১/১৯ (আর্ন্জাতিক ডেস্ক)