পাকিস্তানকে বাদ দিয়ে অর্থনৈতিক জোট গঠনের উদ্যোগ ভারতের

পাকিস্তানকে বাদ দিয়ে দক্ষিণ এশিয়ার নতুন অর্থনৈতিক জোট গঠনের উদ্যোগ নিচ্ছে ভারত। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) প্রধান তাকেহিকো নাকাও টাইমস অব ইন্ডিয়াকে বলেন, আঞ্চলিক অন্তর্ভুক্তি ও সহযোগিতা গুরুত্বপূর্ণ। আর বাংলাদেশ অর্থনীতিতে খুব ভাল করছে।

ভারত-পাকিস্তানকে বাইরে রেখে আঞ্চলিক অর্থনৈতিক জোটটি গঠনের উদ্যোগ নিয়েছে। নয়াদিল্লি এ অঞ্চলের দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদার ও সাউথ এশিয়া সাব-রিজিওনাল ইকোনোমিক কো-অপারেশন (সাসেক) এর অধীনে একত্রীকরণের ওপর জোর দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, পরমাণু শক্তিধর প্রতিবেশী দুটির দেশের মধ্যে রাজনৈতিক বৈরিতা চরম আকার ধারণ করায় এবং সার্কের মন্থর অগ্রগতির কারণে ভারতের নীতি-নির্ধারকরা বাংলাদেশ ও মিয়ানমারের মতো দ্রুত বর্ধনশীল দক্ষিণ এশিয়ার দেশগুলোকে সাথে নিয়ে সামনে এগুনোর সিদ্ধান্ত নিয়েছেন।

সাব-রিজিওনাল জোটের সদস্য রাষ্ট্র বাংলাদেশ, মিয়ানমার, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও ভারতের অর্থমন্ত্রীগণ নয়াদিল্লিতে প্রথমবারের মতো বৈঠকে বসবেন। জোটটির নীতি ও কৌশল নির্ধারণ করতে আগামী বসন্তকালে বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এশিয়া উন্নয়ন ব্যাংক এডিবি’র প্রেসিডেন্ট তাকেহিকো নাকাও এর উদ্ধৃতি দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানায়, ভারত, মিয়ানমার, বাংলাদেশ, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা ও মালদ্বীপ নিয়ে গঠিত এই জোট সাসেকের ব্যাপারে ভারত অত্যন্ত আগ্রহী।

এসএইচ-১৬/১০/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)