মোদী-ট্রাম্পের সহায়তা চাইতে হাউসটনে সিন্ধু-পশতুর অধিবাসীরা

মোদী-ট্রাম্পের সহায়তা চাইতে যুক্তরাষ্ট্রের হাউসটনে জড়ো হয়েছে পাকিস্তানের পাকিস্তানের সিন্ধু, বেলুচ ও পশতুর কয়েকটি গ্রুপ।

পাকিস্তান থেকে স্বাধীনতা অর্জনের লক্ষ্যে এই দুই বিশ্বনেতার দৃষ্টি আকর্ষণে এই গ্রুপগুলো সেখানে এনআরজি স্টেডিয়ামের সামনে একটি বিক্ষোভ প্রদর্শন করবে।

এ উপলক্ষে শনিবার থেকেই বহুসংখ্যক বেলুচ, সিন্ধু ও পশতু বংশোদ্ভূত আমেরিকান নাগরিক যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চল থেকে হাউসটনে জড়ো হতে থাকে।

যুক্তরাষ্ট্রে এটিই তাদের প্রথম সমন্বিত কোনও আন্দোলন, যার মাধ্যমে ভারত ও যুক্তরাষ্ট্রের কাছে পাকিস্তান থেকে স্বাধীনতা অর্জনে সহায়তা চাইছেন বেলুচ, সিন্ধু ও পশতুরা।

এসব গ্রুপের সদস্যরা শনিবার অভিযোগ করে বলেন, পাকিস্তান তাদের মানবাধিকার লঙ্ঘন করছে।

“আমরা পাকিস্তান থেকে স্বাধীনতা চাই। ১৯৭১ সালে ভারত যেভাবে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে সহায়তা করেছে, ঠিক তেমনিভাবেই আমাদেরকেও ভারত-পাকিস্তানের সহায়তা করা উচিত,” বলেন বেলুচ ন্যাশনাল মুভমেন্টের প্রতিনিধি নবী বকশ।

তিনি আরও বলেন, “আমরা এখানে এসেছি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অনুরোধ করতে যাতে তারা আমাদেরকে সহায়তা ও সমর্থন দেন।”

উল্লেখ্য, রবিবার ভোররাতেই হাউস্টনে পৌঁছেছেন নরেন্দ্র মোদী। সেখানে কমপক্ষে ৫০ হাজার অনবাসী ভারতীয়ের মাঝে ভাষণ দেবেন তিনি। মোদীর এই মেগা শোয়ে থাকছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও।

এসএইচ-১৮/২২/১৯ (আন্তর্জাতিক ডেস্ক, তথ্য সূত্র: ইন্ডিয়া টুডে, হিন্দুস্তান টাইমস)