ভারতের হাতে ধ্বংসাত্মক ইসরায়েলি অস্ত্র ‘কিলার’

ভারতের অস্ত্রভাণ্ডারে যোগ হয়েছে এক শক্তিশালী অস্ত্র। জানা গেছে, এই অস্ত্রের সাহায্যে শত্রুরুক্ষের অত্যাধুনিক ট্যাংক এবার ধ্বংস হবে চোখের নিমেষে।

ট্যাংক আক্রমণ মোকাবিলা করার জন্য এবার সীমিত সংখ্যক ইসরায়েলি স্পাইক অ্যান্টি-ট্যাংক গাইডেড মিসাইল পেল ভারতীয় সেনা। তবে ভারতীয় সেনা এই অস্ত্র ব্যবহার করবে সীমিত সময়ের জন্য। দেশীয় প্রযুক্তির মানবচালিত পোর্টেবল ট্যাংক কিলার তৈরি না হওয়া পর্যন্ত ইসরায়েলি ট্যাংক কিলার ব্যবহার করা হবে।

কাশ্মীরে সংবিধানের ৩৭০ ধারা বিলোপের পর থেকে বিভিন্ন উপায়ে সীমান্তে উত্তেজনা তৈরির চেষ্টা করছে পাকিস্তান। ভারত-পাকিস্তান বিবাদও নতুন মাত্রায় পৌঁছেছে। অস্থির পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনাও দেখা দিয়েছে।

এখনও পর্যন্ত উদ্দেশে সফল হয়নি পাকিস্তান। তবে চাপা উত্তেজনা রয়েছেন। এরই মধ্যে নতুন অস্ত্র পেয়ে গিয়েছে ভারতীয় সেনা। জানা গেছে, প্রথম ধাপে ২১০ স্পাইক মিসাইল ও এক ডজন লঞ্চার এসে পৌঁছেছে।

২০২০ সালে ভারতীয় সেনাবাহিনীকে মানব-পোর্টেবল এটিজিএম দেওয়ার ব্যাপারে প্রতিজ্ঞাবদ্ধ ডিআরডিও। গত মাসেই তিনটি সফল ট্রায়াল হয়েছে। তবে সেই অস্ত্র হাতে পাওয়ার আগে ইসরায়েলি ট্যাঙ্ক কিলারে আস্থা রাখছে ভারতীয় সেনা।

এসএইচ-০৫/০৬/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)