সিরিয়ার ৩০ কিলোমিটার ভেতরে বিমান হামলা করছে তুরস্ক

প্রকাশিতঃ অক্টোবর ১০, ২০১৯ আপডেটঃ ৭:২৮ অপরাহ্ন

সিরিয়ার উত্তরাঞ্চলের ইউফ্রেটিস নদীর পূর্বের ৩০ কিলোমিটার ভেতরে ঢুকে মিলিশিয়াদের বিরুদ্ধে বিমান হামলা পরিচালনা করছে তুরস্ক। অপারেশন পিস স্প্রিং নামে তুরস্কের সেনাবাহিনী সিরিয়ায় এই সামরিক অভিযান শুরু করেছে বুধবার; যার একদিন আগে সিরিয়া থেকে সৈন্যদের ফিরিয়ে নেয় মার্কিন যুক্তরাষ্ট্র।

তুরস্কের সরকারি সংবাদসংস্থা আনাদোলু এক প্রতিবেদনে বলছে, ইউফ্রেটিস নদীর ৩০ কিলোমিটার পূর্বাঞ্চলের ওয়াইপিজি ও পিকেকে মিলিশিয়াদের বিরুদ্ধে বিমান হামলা শুরু হয়েছে। এতে এ দুই বিদ্রোহী গোষ্ঠীর ঘাঁটি গুড়িয়ে গেছে।

তুরস্কের যুদ্ধবিমান এফ-১৬ থেকে সিরিয়ার আইন ইসা জেলার পাঁচটি গ্রামে হামলা চালানো হয়েছে। এসব গ্রামে ওয়াইপিজি ও পিকেকে মিলিশিয়াদের অস্ত্রাগার রয়েছে বলে জানিয়েছে আনাদোলু। পাশাপাশি রাস আল-আইন, দেরিক ও কামাসলি জেলাতেও অভিযান শুরু করেছে তুর্কি সেনাবাহিনী।

আনাদোলুর প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা যায়, রাস আল-আইন জেলায় মিলিশিয়ারা টায়ার জ্বালিয়ে কালো ধোঁয়া তৈরি করে তুর্কি ড্রোন থেকে ছবি ও ভিডিও ধারণে বাধা দিচ্ছে। ভিডিওতে দেখা যায়, ওই শহরের আকাশে কালো ধোঁয়ায় ঢেকে গেছে।

এদিকে, সিরিয়া থেকে মার্কিন সেনাবাহিনী চলে যাওয়ার পর দেশটির উত্তরাঞ্চলে সীমান্ত লাগোয়া জেলাগুলোতে সামরিক অভিযান শুরুর নির্দেশ দেশ তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। বুধবার এরদোয়ানের নেতৃত্বে একটি সমন্বিত বৈঠকের পরপর সিরিয়ায় অপারেশন পিস স্প্রিং শুরু করে তুর্কি সেনাবাহিনী। তবে বিমান হামলায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

এসএইচ-১৫/১০/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)