ভারতে শাখা বিস্তার করছে জেএমবি

পুরো ভারতে নিজেদের কার্যক্রমের পরিধি বাড়ানোর চেষ্টা করছে বাংলাদেশে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামায়াত-উল-মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)। বিভিন্ন রাজ্যের আইন-শৃঙ্খলাবাহিনীর কাছে জেমএমবির সন্দেহভাজন ১২৫ সদস্যের তালিকা হস্তান্তর করা হয়েছে। সোমবার ভারতের জাতীয় তদন্ত সংস্থার (এনআইএ) প্রধান ওয়াই সি মোদি এসব তথ্য জানিয়েছেন।

ভারতের সন্ত্রাসবিরোধী স্কোয়াডের প্রধানের সঙ্গে এক বৈঠকে এনআইএর এই প্রধান বলেন, বাংলাদেশি অভিবাসীর ছদ্মবেশে ঝাড়খণ্ড, বিহার, মহারাষ্ট্র, কর্ণাটক ও কেরালা প্রদেশে জেএমবি তাদের কার্যক্রম বিস্তার করেছে।

ওয়াই সি মোদি বলেন, জেএমবি নেতৃত্বের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে; এমন ১২৫ সন্দেহভাজনের তালিকা রাজ্যগুলোর সংশ্লিষ্টদের কাছে হস্তান্তর করা হয়েছে।

এনআইএর মহাপরিদর্শক অলক মিত্তাল বলেন, ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত ব্যাঙ্গালুরুতে ২০-২২টি গোপন ঘাঁটি গড়েছে জেএমবি। একই সঙ্গে দক্ষিণ ভারতে তাদের কার্যক্রমের বিস্তার ঘটানোর চেষ্টা করছে।

তিনি বলেন, এমনকি কর্ণাটক সীমান্তের কাছের কৃষ্ণগিরি পাহাড়ে রকেট লাঞ্চারের পরীক্ষা চালিয়েছে এই জঙ্গি সংগঠন। অলক মিত্তাল বলেন, মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের নিপীড়নের প্রতিশোধ নিতে দেশের বৌদ্ধ মন্দিরগুলোতে হামলা চালাতে চায় বাংলাদেশের এই নিষিদ্ধ জঙ্গিগোষ্ঠী।

এসএইচ-১৪/১৪/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)