বন্ধু রাষ্ট্র হিসাবে ব্রিটেনের উপর নির্ভর করতে পারে পাকিস্তান

যুক্তরাজ্যের ডিউক অব ক্যামব্রিজ খ্যাত উইলিয়াম ও তার স্ত্রী কেট মিডলটনের পাকিস্তানে আনুষ্ঠানিক সফরের তৃতীয় দিনে লাহোর পরিদর্শন করেছেন। এই ব্রিটিশ রাজদম্পতি এসওএস চিলড্রেনস ভিলেজ, শওকত খান মেমোরিয়াল ক্যান্সার হাসপাতাল ও গবেষণা কেন্দ্র এবং বাদশাহী মসজিদ দেখবেন।

এর একদিন আগে জলবায়ুর প্রভাব প্রত্যক্ষ করতে হিন্দু কুশ পর্বতের পাদদেশে যান এই রাজদম্পতি। সেখানকার ঐতিহ্যবাহী অঞ্চল চিত্রালের পোশাক পরিধান করে প্রাকৃতিক পরিবেশ ও কেলাশ উপত্যাকার সংস্কৃতি সম্পর্কে অবহিত হন তারা।

এর আগে ব্রিটিশ রাজদম্পত্তি প্রিন্স উইলিয়াম ও কেট পাঁচ দিনের সফরে ইসলামাবাদে পৌঁছে রাজধানীর কয়েকটি স্কুল ও কলেজে শিক্ষা ও স্বাস্থ্য সচেতনতা প্রচার চালান। তাদেরকে বিশেষ সংবর্ধনা দিতে রঙিন অটোরিকশা ‘টুকটুকে’ চড়ার ব্যবস্থা করেন পাকিস্তানের ব্রিটিশ হাই কমিশনার টমাস ড্রু।

কখনো নীল কুর্তা কখনো সবুজ ও সাদা ম্যাচ করা পোশাকে কেটকে দেখতে দারুন লাগছিলো। সংবর্ধনা অনুষ্ঠানে অতিথিদের মধ্যে ব্যবসায়ী, সংগীত ও চলচ্চিত্রের শিল্পী ও সরকারি দলের সদস্যরা উপস্থিত ছিলেন। ওই দিন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে মধ্যাহ্নভোজে অংশ নেন তারা।

মানসিক স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তন, দারিদ্র লাঘবে সচেতনতা বাড়াতে উইলিয়াম ও কেট মিডলটনের চেষ্টার প্রশংসা করেন পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি। অন্যদিকে উষ্ণ অভ্যর্থনার জন্য পাকিস্তানের প্রেসিডেন্টকে ধন্যবাদ দিয়েছেন রাজদম্পতি।

২০০৬ সালে প্রিন্স চার্লস ও তার স্ত্রী ক্যামেলিয়ার সফরের পর এই প্রথম কোনো রাজদম্পত্তি আনুষ্ঠানিতভাবে পাকিস্তান সফর করছেন। প্রিন্স উইলিয়ামের মা ও প্রিন্সেস ডায়না শওকত কান মেমোরিয়াল ক্যান্সার হাসপাতালের সহায়তা তহবির সংগ্রহে ১৯৯৬ ও১৯৯৭ সালে পাকিস্তান সফর করেছিলেন।

এসএইচ-১৮/১৭/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)