বাবরি মসজিদের ভূমি ছেড়ে দিতে রাজি ‘কেন্দ্রীয় সুন্নি ওয়াকফ বোর্ড’

ভারতের অযোধ্যায় ১৩৪ বছরের রামমন্দির-বাবরি মসজিদের বিতর্কে ভূমির অধিকার ছেড়ে দিতে রাজি হয়েছে প্রধান মুসলিম পক্ষ কেন্দ্রীয় সুন্নি ওয়াকফ বোর্ড। আদালতে জমা দেওয়া মধ্যস্থতাকারী কমিটির এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে বলে বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে এনডিটিভি।

উচ্চপর্যায়ের সূত্রের বরাত দিয়ে পত্রিকাটি জানিয়েছে, ২ দশমিক ৭৭ একরের প্লটটির স্বত্ব ত্যাগ করে সুপ্রিমকোর্টে একটি বন্দোবস্ত দাখিল করেছে ওয়াকফ বোর্ড।

এই জমিতেই ১৯৯২ সাল পর্যন্ত মোগল আমলের মসজিদটি দাঁড়িয়েছিল। তখন উগ্র হিন্দুত্ববাদী গোষ্ঠী মসজিদ গুঁড়িয়ে দেয়।

সূত্র জানিয়েছে, রামমন্দির নির্মাণের জন্য সরকার যদি জমিটি অধিগ্রহণ করতে চায়, তবে সুন্নি ওয়াকফ বোর্ড আপত্তি করবে না।

তবে তার বদলে তারা সরকারের কাছে অযোধ্যার এখনকার মসজিদগুলোর সংস্কার এবং উপযুক্ত কোনো জায়গায় নতুন একটি মসজিদ নির্মাণের প্রস্তাব দিতে পারে।

ওয়াকফ বোর্ড ভূমির দাবি ছেড়ে দিলেও বাকি দুই পক্ষ নিরমোহি আখড়া ও রাম লালার মধ্যে ভূমি বিরোধের মীমাংসা কীভাবে হবে, এ প্রসঙ্গে সুপ্রিমকোর্টের ওই মধ্যস্থতাকারী কমিটি কিছু বলেছে কিনা, তা জানা যায়নি।

বুধবার বিতর্কিত এ রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলার দৈনন্দিন শুনানি শেষে ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ নেতৃত্বাধীন ৫ সদস্যের বেঞ্চ মামলাটির রায় অপেক্ষমান রেখেছে। ১৭ নভেম্বর গগৈর মেয়াদ শেষ হচ্ছে; তার আগেই মামলাটির রায় হবে বলে ধারণা করা হচ্ছে।

মধ্যস্থতাকারী কমিটির প্রতিবেদনে যেসব প্রস্তাব ও শর্ত আছে, রায়ে তার প্রতিফলনই দেখা যাবে বলেও অনেকে ধারণা করছেন।

এনডিটিভি বলছে, বিরোধপূর্ণ ওই জমিতে রামের জন্ম এবং সেখানে থাকা পুরনো মন্দির গুঁড়িয়েই বাবরি মসজিদ নির্মাণ করা হয়েছিল বলে বিশ্বাস অনেক হিন্দু ধর্মাবলম্বীর। ১৯৯২ সালের ডিসেম্বরে কট্টর হিন্দুত্ববাদীরা ষোড়শ শতকে নির্মিত ওই মসজিদটি ভেঙে ফেললে ভারতজুড়ে ভয়াবহ দাঙ্গা দেখা দিয়েছিল।

এসএইচ-২২/১৮/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)