দিল্লি এখন ‘গ্যাস চেম্বার’, স্বাস্থ্য সতর্কতা জারি

প্রকাশিতঃ নভেম্বর ১, ২০১৯ আপডেটঃ ৮:১৩ অপরাহ্ন

ভারতের রাজধানী দিল্লিতে দূষণ এতটাই বেড়েছে যে তা জনগণের স্বাস্থ্যের জন্য হুমকি হয়ে উঠেছে। এ কারণে দিল্লি এবং এর আশেপাশের এলাকাতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

সর্বোচ্চ আদালতের নির্দেশে দূষণ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ জরুরি অবস্থা জারি করেছে। দেশটিতে দিওয়ালি উৎসব শুরুর পর থেকেই দিল্লিসহ বিভিন্ন স্থানে বায়ু দুষণ বেড়ে গেছে।

দূষণের পরিমাণ এতটাই বেড়েছে যে, তা জরুরি অবস্থায় পৌঁছেছে। ফলে দূষণ কমিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কর্তৃপক্ষ আগামী ৫ নভেম্বর পর্যন্ত সব ধরনের নির্মাণ কাজ নিষিদ্ধ করেছে।

শুক্রবার এক বিবৃতিতে দিল্লিকে গ্যাস চেম্বার বলে উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি আজ স্কুল শিক্ষার্থীদের মাঝে মাস্ক বিতরণ করেছেন। মুখ্যমন্ত্রী দিল্লির এই মারাত্মক দূষণের জন্য হরিয়ানা এবং পাঞ্জাব প্রদেশকে দায়ী করেছেন।

কারণ সেখানকার কয়েক হাজার কৃষক বছরের এই সময়ে তাদের জমিতে আগুন ধরিয়ে আগাছা পরিস্কার করে থাকে। এর ফলে ভারতের উত্তরাঞ্চল কালো ধোঁয়ায় ছেয়ে যায় এবং এতে মারাত্মকভাবে বায়ু দূষিত হয়। দূষণের কারণে লোকজন বাধ্য হয়ে মাস্ক পরে রাস্তায় বের হচ্ছেন। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুরা।

এসএইচ-১২/০১/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)