ভারতে একযোগে জঙ্গি হামলার পরিকল্পনা

প্রকাশিতঃ নভেম্বর ৩, ২০১৯ আপডেটঃ ৩:৪৩ অপরাহ্ন

ভারতের বিভিন্ন স্থানে একযোগে জঙ্গি হামলার পরিকল্পনা চলছে। পাকিস্তানভিত্তিক জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ এবং লস্কর-ই তইবা বড় ধরনের জঙ্গি হামলার প্রস্তুতি নিচ্ছে। এই শীতেই ভারতের বিভিন্ন স্থানে একযোগে হামলা চালানো হতে পারে।

সম্প্রতি ভারতের বেশ কিছু গোয়েন্দা রিপোর্টে জঙ্গি হামলা সম্পর্কে সতর্ক করা হয়েছে। এছাড়া কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়কেও এ বিষয়ে জানানো হয়েছে।

জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি যেন স্বাভাবিক হতে না পারে সেজন্য হামলার পরিকল্পনা করে যাচ্ছে জঙ্গি সংগঠনগুলো। হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, কাশ্মীর স্বাভাবিক হয়ে গেলে পাক সীমান্ত দিয়ে অনুপ্রবেশ বন্ধ হয়ে যেতে পারে এই আশঙ্কা থেকেই কাশ্মীরকে অশান্ত রাখার চেষ্টা করছে পাক জঙ্গি সংগঠনগুলো।

তাই এই শীতেই কাশ্মীরে অস্থিরতা তৈরিতে দফায় দফায় জঙ্গি হামলা চালানোর পরিকল্পনা করছে লস্কর-ই তইবা এবং জইশ-ই-মোহাম্মদ।

বাহওয়ালপুরের হেড কোয়ার্টার থেকে ভারতে জঙ্গিদের অনুপ্রবেশ করানোর চেষ্টা শুরু করেছে জইশ। নভেম্বরের ১৫ তারিখের পর থেকেই অতিরিক্ত বরফ পড়ার ফলে কাশ্মীর সীমান্ত দিয়ে ভারতে অনুপ্রবেশ একপ্রকার অসম্ভব হয়ে যায়।

তাই আগামী দু’সপ্তাহের মধ্যেই জঙ্গিদের ভারতে ঢোকানোর ছক কষছে জইশ। বাহওয়ালপুর হেড কোয়ার্টারে প্রশিক্ষিত জঙ্গিদের নিয়ে ইতোমধ্যেই কাশ্মীরে হামলার রোডম্যাপ তৈরি করে ফেলেছে এই সংগঠন।

গত ৫ আগস্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে কাশ্মীরের ওপর থেকে বিশেষ মর্যাদা তুলে নেয় ভারত। তারপর থেকেই সীমান্তে উত্তেজনা শুরু হয়েছে।

এসএইচ-১৮/০৩/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)