তাজমহলকে বাঁচাতে অভিনব উদ্যোগ

প্রকাশিতঃ নভেম্বর ৪, ২০১৯ আপডেটঃ ১১:৩৮ অপরাহ্ন

দিল্লিতে প্রতিদিনই বাড়ছে দূষণের মাত্রা। তীব্র দূষণে ছেয়ে গেছে দিল্লির আশপাশের এলাকা। সঙ্গে আছে দৃশ্যমানতার সমস্যা। মাঝে মধ্যেই কালো মেঘ জাঁকিয়ে বসছে দিল্লির আকাশে।

এমন অবস্থায় বায়ু দূষণের হাত থেকে বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম ‘তাজমহল’ কে বাঁচাতে বাতাস পরিশুদ্ধ করার যন্ত্র বসানো হয়েছে। একটি ভ্রাম্যমাণ এয়ার পিউরিফার ভ্যান বসানো হয়েছে উত্তরপ্রদেশ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ (ইউপিপিসিবি) এর পক্ষ থেকে। প্রায় ৩০০ ব্যসার্ধ এলাকা জুড়ে ১৫ লাখ ঘন মিটার বাতাস পরিশুদ্ধ করার ক্ষমতা থাকছে এই যন্ত্রের, এতে সময় লাগবে আনুমানিক আট ঘণ্টা।

ইউপিপিসিবি’এর আঞ্চলিক কর্মকর্তা ভুবন যাদব বলেন, ‘ক্রমবর্ধমান দূষণ ও তার ফলে বাতাসের গুণমান কম হয়ে যাওয়ার কারণে একটি ভ্রাম্যমাণ এয়ার পিউরিফায়ার বসানো হয়েছে। তাজমহলের পশ্চিম গেটে এই মোবাইল ভ্যানটি বসানো হয়েছে।’

তাজমহলের সুরক্ষার কারণ দেখিয়ে কয়েক মাস আগে জুম্মাবারের নামাজ আদায়ের ক্ষেত্রে বিধিনিষেধ জারি করা হয়। এরও আগে বিভিন্ন সময়ে প্রেমের স্তৃতিস্তম্ভকে বাঁচাতে একাধিক উদ্যোগ নেওয়া হয়।

তাজমহলের মার্বেলের সাদা রং ফিকে হয়ে হলুদ বর্ণ ধারণ করায় তার সৌন্দর্য্য ফেরাতে আগ্রা শহর থেকে ঘুঁটে জ্বালানো নিষিদ্ধ করা হয়েছিল। সেই সাথে তাজমহলের পার্শ্ববর্তী সমস্ত জায়গা থেকে হাতের বালা এবং স্থানীয় মিষ্টি প্রস্তুতকারক বিভিন্ন ছোট কারখানাগুলিকে নিষিদ্ধ করার চিন্তা ভাবনা নিয়েছে আগ্রা জেলা প্রশাসন।

কিন্তু অতীতের সব কিছুকে ছাপিয়ে দিল্লির দূষণ পরিস্থিতি অত্যন্ত গম্ভীর রূপ নিয়েছে। এরপরই জেলা প্রশাসন, আগ্রা নগর নিগম এবং ইউপিপিসিবি যৌথভাবে বেসরকারি টেলিকম সংস্থা ভোডাফোন-আইডিয়া’র সাথে গাঁটছড়া বেধে দূষণ নিয়ন্ত্রণে দুইটি ভ্রাম্যমাণ এয়ার পিউরিফায়ার ভ্যান বসানোর সিদ্ধান্ত নেয়। তারই একটি বসানো হয়েছে তাজমহলের পশ্চিম গেটে। গত ২৪ অক্টোবর এই ভ্রাম্যমাণ মোবাইল ভ্যান দুইটি আগ্রাতে নিয়ে আসা হয়।

এসএইচ-২৮/০৪/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)