ভিআইপিদের জন্য ২২৮ কোটি টাকার বিমান

প্রকাশিতঃ নভেম্বর ৬, ২০১৯ আপডেটঃ ১১:০১ অপরাহ্ন

বিজেপি শাসিত ভারতের গুজরাট রাজ্য সরকার সম্প্রতি ১৯১ কোটি রুপি (১২৮ কোটি টাকা) ব্যয়ে একটি বিলাসবহুর বিমান কিনেছে। যেটি ব্যবহার করবেন ওই রাজ্যের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি। এছাড়া রাজ্য গভর্নর এবং উপমুখ্যমন্ত্রী ছাড়াও বিমানটি অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ব্যবহারের জন্য বরাদ্দ করা হবে।

ভারতীয় টেলিভিশন এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে, দুই ইঞ্জিনবিশিষ্ট বোমবার্ডিয়ার চ্যালেঞ্জার-৬৫০ মডেলের বিমানটি কেনার প্রক্রিয়া শুরু হয় পাঁচ বছর আগে। বুধবার কর্মকর্তারা জানিয়েছেন, আগামী এক থেকে দুই সপ্তাহের মধ্যে বিলাসবহুল ওই বিমানটি হাতে পাবে গুজরাট সরকার।

নতুন এই বিমানটি ১২ জন যাত্রী পরিবহণে সক্ষম। যেটি টানা ৭ হাজার কিলোমিটারের পথ পাড়ি দিতে সক্ষম। বর্তমানে গুজরাটের মুখ্যমন্ত্রী ও অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিরা বেচক্র্যাফট সুপার কিং নামের যে বিমানটি ব্যবহার করছেন এটি তার চেয়ে অনেক শক্তিশালী ও বিলাসবহুল। গত ২০ বছর ধরে এটি গুজরাট সরকারের বহরে।

রাজ্য সরকারের এক কর্মকর্তা বলেন, ‘বোমবার্ডিয়ার চ্যালেঞ্জার-৬৫০ মডেলের বিমানটি কিনতে খরচ হয়েছে ১৯১ কোটি রুপি। চলতি মাসের তৃতীয় সপ্তাহে এটি আমাদের (গুজরাট সরকার) কাছে হস্তান্তর করা হবে। আর এর জন্য সকল ধরনের প্রক্রিয়া সম্মন্ন হয়েছে।’

গুজরাটের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের পরিচালক ক্যাপ্টেন অজয় চৌহান বলেন, ‘নতুন এই বিমানটি হাতে পাওয়ার পর সেটি মুখ্যমন্ত্রীর বহরে যুক্ত করতে অন্তত দুই মাস সময় লাগবে। কেন্দ্রীয় বিমান চলাচল কর্তৃপক্ষসহ বিভিন্ন জায়গা থেকে আমাদের শুল্ক ছাড়াও অন্য অনেক ছাড়পত্র নিতে হবে।’

এসএইচ-২১/০৬/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)