সমকামিতার চেষ্টার দায়ে পাঁচজনকে বেত্রাঘাত, কারাদণ্ড

প্রকাশিতঃ নভেম্বর ৭, ২০১৯ আপডেটঃ ৬:২১ অপরাহ্ন

সমকামিতার চেষ্টার দায়ে পাঁচ ব্যক্তিকে জেল, জরিমানা এবং বেত্রাঘাতের সাজা দিয়েছে মালয়েশিয়ার একটি ধর্মীয় আদালত। বৃহস্পতিবার স্থানীয় গণমাধ্যম এবং মানবাধিকার গোষ্ঠীর বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ মালয়েশিয়ার ইসলামি আইনে সমকামিতা নিষিদ্ধ হলেও সাজার ঘটনা বিরল। রাজধানী কুয়ালালামপুরের কাছের সেলানগর শরিয়াহ হাই কোর্ট প্রকৃতির বিরুদ্ধে যৌনাচারে লিপ্ত হওয়ার চেষ্টার দায়ে চার ব্যক্তিকে ছয় মাসের জেল, ছয়টি বেত্রাঘাত এবং ৪ হাজার ৮০০ রিঙ্গিত জরিমানা করে সাজা ঘোষণা করেছেন।

স্থানীয় মালয় ভাষার দৈনিক হারিয়ান মেট্রো বলছে, একই ধরনের অপরাধের দায়ে পঞ্চম এক ব্যক্তিকে সাত মাসের কারাদণ্ড, ছয়টি বেত্রাঘাত এবং ৪ হাজার ৯০০ রিঙ্গিত জরিমানা করা হয়েছে।

গত বছরের নভেম্বরে সেলানগরের একটি ভবনে অভিযান চালিয়ে ওই পাঁচ অভিযুক্ত-সহ ১২ জনকে গ্রেফতার করেন দেশটির ইসলামি আইনপ্রয়োগকারী কর্মকর্তারা। আদালতের বিচারক মোহাম্মদ আসরি মোহাম্মদ তাহির বলেন, প্রকৃতির বিরুদ্ধাচরণ করে অভিযুক্তরা যৌনতায় লিপ্ত হওয়ার চেষ্টা করেছিল। তারা এই যৌনতার প্রস্তুতিপর্ব শেষ করেছিল।

এই বিচারকের মন্তব্য নিতে পারেনি ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স। মন্তব্য জানতে সেলানগর শরিয়াহ হাই কোর্টে টেলিফোন করা হলেও তা রিসিভ করা হয়নি। এমনকি অভিযুক্তদের আইনজীবীকে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও তিনি রাজি হননি।

মালয়েশিয়ায় প্রায় ৩ কোটি ২০ লাখ মানুষের বসবাস; এর মধ্যে মালয় মুসলিম জনগোষ্ঠীর সংখ্যা ৬০ শতাংশের বেশি। দেশটিতে দ্বৈত আইনি শাসনব্যবস্থা রয়েছে; যা মুসলিম নাগরিক আইনের পাশাপাশি চলমান ইসলামি অপরাধ ও পারিবারিক আইন হিসেবে প্রয়োগ করা হয়।

এসএইচ-২১/০৭/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)